রুক্ষ চুলের যত্ন নেবেন যেভাবে

রূপচর্চা/বিউটি-টিপস 6th Oct 17 at 1:20pm 434
Googleplus Pint
রুক্ষ চুলের যত্ন নেবেন যেভাবে

অনেকের চুল প্রাকৃতিকভাবেই রুক্ষ ও শুষ্ক হয়। এ ধরনের চুলের প্রয়োজন খানিকটা বাড়তি যত্ন। প্রাণহীন চুলের আগা ফেটে যাওয়া ও ভেঙে যাওয়ার মতো সমস্যা দূর করতে নিয়মিত নারকেল তেল ব্যবহার করা জরুরি। এছাড়া ব্যবহার করতে পারেন ঘরোয়া হেয়ার প্যাক।

জেনে নিন চুলের রুক্ষতা দূর করার জন্য কী কী করবেন. . .

নারকেল তেলের বিকল্প নেই
চুলের রুক্ষতা দূর করার জন্য নারকেল তেলের বিকল নেই। নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে ব্যবহার করুন চুল ও মাথার ত্বকে। সপ্তাহে কয়েকদিন ব্যবহার করতে পারেন এ তেলের মিশ্রণ। রাতে তেল লাগিয়ে সকালে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

চুল নরম করে দই
রুক্ষ ও শুষ্ক চুলের যত্নে দই ব্যবহার করতে পারেন। সপ্তাহে একদিন টক দই চুলে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

ঠাণ্ডা দুধ দিয়ে চুল ধুয়ে নিন
সপ্তাহে একদিন ঠাণ্ডা দুধ দিয়ে ধুয়ে নিন চুল। এটি ভেঙে যাওয়া চুলের যত্নে অনন্য।

অ্যালোভেরা জেল দূর করে চুলের রুক্ষতা
বিবর্ণ চুলে অ্যালোভেরা জেল নিয়মিত ব্যবহার করলে কাজ হবে ম্যাজিকের মতো। অ্যালোভেরা জেল চুল ও মাথার তালুতে ঘষে ঘষে লাগিয়ে রাখুন সারারাত। পরদিন সকালে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

প্রোটিন ট্রিটমেন্ট চাই নিয়মিত
চুলের যত্নে মাসে দুইবার প্রোটিন ট্রিটমেন্ট করানো জরুরি। পার্লার থেকে করিয়ে নিতে পারেন এই ট্রিটমেন্ট। চাইলে বাসায়ও ঘরোয়া প্যাক তৈরি করে নিতে পারেন। এজন্য ডিম, দই ও সরিষার তেল একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল।

বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারেন
অনেক সময় শ্যাম্পুতে থাকা ক্ষারের কারণে চুল রুক্ষ ও প্রাণহীন হয়ে পড়ে। রুক্ষ চুলের যত্নে বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারে। এটি চুল নরম করবে।

কন্ডিশনার ব্যবহার করুন
প্রতিবার শ্যাম্পু ব্যবহারের পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)