আত্মহত্যাকারীর আয়ু কি শেষ হয়ে যায়?

ইসলামিক শিক্ষা 3rd Oct 17 at 9:46pm 1,280
Googleplus Pint
আত্মহত্যাকারীর আয়ু কি শেষ হয়ে যায়?

প্রশ্ন : আমরা জানি, আত্মহত্যা করা মহাপাপ। আমার প্রশ্ন হলো, আত্মহত্যা যে করে, তার কি হায়াত ছিল নাকি শেষ হয়ে গিয়েছিল? এটাই আমার প্রশ্ন। মানুষ তো হায়াত থাকতে কোনো দিন মারা যায় না বা রিজিক থাকতেও মারা যায় না।

তার কি হায়াত শেষ হয়ে গিয়েছিল? আল্লাহর কাছ থেকে সে কি এই হায়াতই এনেছিল?

উত্তর : আত্মহত্যা পাপ, উনি নিজেই বলেছেন। আসলেই তাই, ইসলাম এটাকে অন্যায়ভাবে হত্যার মধ্যে শামিল করেছে এবং কোরআনের একাধিক আয়াতে অন্যায়ভাবে হত্যাকে জাহান্নামে যাওয়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। নিজের প্রতি অন্যায় করা যাবে না, এটা মহাপাপ।

আমার যে অস্তিত্ব, যে দেহ, যে জীবন এটা তো আমার নয়, এটা আল্লাহর আমানত। আমি একে যখন ইচ্ছা শেষ করে দিতে পারি না। এটি গেল যুক্তির কথা। উনি আরো দু-একটি কথা উল্লেখ করেছেন যে, হায়াত কি শেষ হলো? হায়াত তো শেষ। তা না হলে তিনি মারা গেলেন কেন? কিন্তু হায়াত শেষ হলো, এ কারণে তিনি আত্মহত্যা করে মারা গেলেন, এভাবে যুক্তি দিয়ে আসলে সেখান থেকে উঠে আসা যাবে না। হায়াত শেষ হয়েছে, কিন্তু কীভাবে মারা গেলেন, সেটা হচ্ছে গুরুত্বপূর্ণ।

যদি প্রাকৃতিক কোনো নিয়মে, আল্লাহর দেওয়া নিয়মে তিনি মারা যান, তাহলে কারো কোনো দায়-দায়িত্ব নেই। যদি কোনো ব্যক্তি তাঁকে হত্যা করেন, তাহলে যিনি হত্যা করেছেন, তিনি হত্যাকারী হিসেবে সাব্যস্ত হবেন এবং তাঁর শাস্তি দুনিয়াতে, আখিরাতে হবে। আর যদি তিনি নিজেকে হত্যা করেন, এটাও তাঁর নিজস্ব একটা কীর্তি। তাঁর হায়াত শেষ ঠিক আছে। কিন্তু এটা নিজস্ব কীর্তি এবং অপকীর্তি। সেটা কবিরা গুনাহ এবং সেটা বড় ধরনের অপরাধ। কিন্তু এখন যেহেতু তিনি মারা গিয়েছেন, তাঁর আর কোনো বিচার পৃথিবীতে হবে না। তাঁর বিচার আখিরাতে হবে। তাঁর বিচার কীভাবে হবে, সেটি একাধিকবার হাদিসে এসেছে। তিনি যেভাবে আত্মহত্যা করেছেন, কিয়ামতে সেভাবেই তাঁকে শাস্তি দেওয়া হবে। যদি ছুরি দিয়ে আত্মহত্যা করেন, তাহলে ছুরির আঘাত তাঁকে ক্রমাগত দেওয়া হবে।

নিজের গায়ে আগুন লাগিয়ে যদি কেউ আত্মাহুতি দেন, তাহলে আগুনের মধ্যে তিনি ক্রমাগত পুড়তে থাকবেন। এভাবে যেই যন্ত্র দিয়ে বা যেই পদ্ধতিতে তিনি আত্মহত্যা করলেন, ঠিক সেভাবেই তাঁকে অনন্তকাল শাস্তি দেওয়া হবে। আখিরাতের শাস্তিটা কিন্তু এভাবেই বরাদ্দ করা হয়েছে।

সূত্রঃ এনটিভি ''আপনার জিজ্ঞাসা''

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)