কম্পিউটারে স্থায়ীভাবে ফাইল ডিলিট করবেন যেভাবে

কম্পিউটার টিপস 2nd Oct 17 at 5:22pm 1,554
Googleplus Pint
কম্পিউটারে স্থায়ীভাবে ফাইল ডিলিট করবেন যেভাবে

সাধারণত কম্পিউটার থেকে কোনো ফাইল ডিলিট করলে তা রিসাইকেল বিনে জমা হয়। কিন্তু কম্পিউটার মেমোরিতে সেই ফাইলের অস্তিত্ব ঠিকই থেকে যায়।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে ‘রিসাইকেল বিন’ এবং ম্যাক অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে ‘ট্র্যাস ক্যান’ রয়েছে যেখানে ডিলিট করা ফাইলগুলো দেখা যায়। ‘রিসাইকেল বিন’ বা ‘ট্র্যাস ক্যান’-এ গিয়ে ডিলিট করা ফাইলের উপর রাইট ক্লিক করলেই ‘রিস্টোর’ অপশন দেবে। সেখান থেকে সহজেই ফাইল পুনরুদ্ধার করা সম্ভব।

তা হলে কী করবেন? রয়েছে দুইটি পদ্ধতি।

স্টেপ ১: আপনার কম্পিউটারের ‘রিসাইকেল বিন’-এ বিনে গিয়ে রাইট ক্লিক করুন। ‘এম্পটি রিসাইকেল বিন’ বলে একটা অপশন দেবে। সেখানে ক্লিক করলেই সেভ হওয়া ডিলিটেড ফাইলগুলো মুছে যাবে।

আপনি চান না আপনার কোনও ফাইল বা ডেটা ‘রিসাইকেল বিন’ বা ‘ট্র্যাস ক্যান’-এ সেভ হোক। কী করবেন? যে ফাইলটি ডিলিট করতে চাইছেন তার উপর ক্লিক করুন। এ বার, উইন্ডোজের ক্ষেত্রে ‘সিফট+ডিলিট’ এবং ম্যাকের ক্ষেত্রে ‘কম্যান্ড+ডিলিট’ ‘কি’ প্রেস করলেই ফাইলটি একেবারে ডিলিট হয়ে যাবে।

স্টেপ ২: এই পদ্ধতিতে ডিলিটেড ফাইলও অনেক সময় অ্যাডভান্সড-গ্রেড ডেটা রিকভারি সফটওয়্যার দিয়ে পুনরুদ্ধার করা সম্ভব। তা হলে কী করবেন? রয়েছে ‘লেভেল ৩’: আপনার হার্ড ড্রাইভ ‘ড্রিল’ করুন। ড্রাইভটি নষ্ট হয়ে যাবে আর আপনার ফাইলও চিরতরে মুছে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 73 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)