আজান চলাকালে নামাজ আদায় করা যায় কি?

ইসলামিক শিক্ষা 21st Sep 17 at 7:05pm 661
Googleplus Pint
আজান চলাকালে নামাজ আদায় করা যায় কি?

প্রশ্ন : আজান চলাকালে নামাজ আদায় করা যায় কি?

উত্তর : হ্যাঁ, তিনি যদি নফল নামাজ আদায় করে থাকেন অথবা সুন্নত নামাজ যেগুলো আছে, সেগুলো যদি তিনি আদায় করেন, তাহলে করতে পারেন, অসুবিধা নেই। আজান চললেও কোনো অসুবিধা নেই।

কিন্তু যখন আজান শুনবেন, তখন সুন্নত অথবা নফল নামাজের নিয়ত করবেন না। তখন আজানের উত্তর দেবেন।

আজানের উত্তর দিয়ে আজান যখন শেষ হবে, তখন সুন্নত অথবা নফল নামাজের নিয়ত করবেন। একটি উদাহরণ দিলে খুব সহজভাবে বোঝানো সম্ভব হবে, যেমন : কোনো ভাই মসজিদে প্রবেশ করছেন, স্বাভাবিকভাবেই তিনি মসজিদে প্রবেশ করার পর তাহিয়াতুল মসজিদ দুই রাকাত নামাজের নিয়ত করবেন, তাহিয়াতুল মসজিদ আদায় করবেন। কিন্তু মসজিদে প্রবেশ করছেন, আজান শুরু হয়ে গিয়েছে, তিনি দাঁড়িয়ে থাকবেন, তাহিয়াতুল মসজিদ দুই রাকাতের নিয়ত করবেন না। তিনি আজানের উত্তর দেবেন, আজান যখন শেষ হবে, উত্তর যখন শেষ হবে, তখন আজানের উত্তরের পরে যেই দোয়া আছে, সেটি পড়বেন। তার পরে তিনি তাহিয়াতুল মসজিদের নিয়ত করবেন। তিনি আজান শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। এ সময় কিন্তু তিনি মসজিদে বসবেন না।

দাঁড়িয়ে থাকবেন, তাহিয়াতুল মসজিদ নামাজ শেষ করে তারপর বসবেন।

আবার যদি এমন হয়, এক ভাই তাহিয়াতুল মসজিদ নামাজ শুরু করে দিয়েছেন, তখন আজান হচ্ছে। তাঁর হয়তো এক রাকাত নামাজ বাকি রয়েছে, কিন্তু তিনি নামাজ ভঙ্গ করবেন না। নামাজ শেষ করবেন, শেষ করার পর যদি আজান চলতে থাকে, তখন আজানের বাকি অংশের উত্তর দেবেন এবং আজানে অংশগ্রহণ করবেন। এভাবে যদি আমরা বুঝি, তাহলে এ প্রশ্নের উত্তর খুব সহজেই আমরা জানতে পারব।

সূত্রঃ এনটিভি ''আপনার জিজ্ঞাসা''

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)