মাথাব্যথা কমানোর সহজ উপায়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 19th Sep 17 at 11:34am 346
Googleplus Pint
মাথাব্যথা কমানোর সহজ উপায়

আমাদের দৈনন্দিন জীবন যাপনে মাথাব্যথা খুব সাধারণ একটি সমস্যা। সাধারণত অফিসে কাজের চাপে কিংবা নানান টেনশনে মাথাব্যথা হয়ে থাকে। যখন মাথাব্যথার পরিমাণ বাড়ে তখন তা সহ্য করা বেশ কঠিন হয়ে পড়ে। অনেকে মাথাব্যথা হলে সঙ্গে সঙ্গে ওষুধ খেয়ে ফেলেন। এর ফলে শরীরে বিভিন্ন ধরনের টক্সিনের পরিমাণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে। তাই মাথাব্যথা হলে শুধু ওষুধ না খেয়ে কিছু ঘরোয়া উপায়েও এর সমাধান করা সম্ভব। তাহলে জেনে নিন মাথাব্যথা সারানোর ঘরোয়া কিছু উপায় সম্পর্কে।

মাথা যখন হঠাৎ প্রচণ্ড ধরবে তখন আদা খেয়ে নিন৷ এতে মাথা ব্যথা তো কমবেই, পাশাপাশি শরীরে রক্ত চলাচলও ভালো হবে৷ এছাড়া আদার রসের সঙ্গে লেবুর রস মিশিয়ও খেতে পারেন৷ তাতে আরো তাড়াতাড়ি কাজ দেয়৷

দাঁতে ব্যথা হলে লবঙ্গ কাজে লাগে৷ পাশাপাশি কিছু লবঙ্গ গুঁড়া করে তা একটি রুমালের মধ্যে নিয়ে নাক দিয়ে ঝাঁজ নিলে খুব সহজেই মাথা ধরা কমে যায়৷

মাথাব্যথা কমাতে বরফ খুব কার্যকরী। একটি পরিষ্কার কাপড়ের টুকরো বরফঠান্ডা পানিতে ভিজিয়ে মাথায় ধরে রাখুন পাঁচ মিনিট। দিনে কয়েকবার এটি করতে পারেন। তবে যাদের ঠাণ্ডার সমস্যার রয়েছে তারা নিয়মিত এটি না করলেই ভালো।

হারবাল চায়ের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে খেলে অতি সহজেই মাথা ধরা কমে যায়। শুধু তাই নয়, একটি লেবুকে কেটে তার রস মাথায় লাগালেও অতি সহজেই মাথা ধরা কমে যায়।

আমন্ড খাওয়া স্বাস্থ্যের জন্য এমনিই ভালো৷ মাথা প্রচণ্ড ব্যথা করলেও আমন্ড খান৷ খুব তাড়াতাড়ি তা কাজ দেবে৷

মাথাব্যথা কমাতে আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন রসুন, আদা, চেরি, ল্যাভেন্ডার, লাল মরিচ ও সূর্যমুখীর বীজ। এ খাবারগুলো প্রতিদিন খেলে মাথাব্যথা হবার সম্ভাবনা কমে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)