খুশকি তাড়ানোর সহজ টিপস

রূপচর্চা/বিউটি-টিপস 17th Sep 17 at 6:48pm 239
Googleplus Pint
খুশকি তাড়ানোর সহজ টিপস

খুশকি বিরক্তিকর তো বটেই, এটি আমাদের মাথার স্ক্যাল্পের জন্যও ক্ষতিকর। খুশকির কারণে নানা সমস্যা দেখা দিতে পারে। চুল চিটচিটে হয়ে যাওয়া, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা তো রয়েছেই। কারো কারো ক্ষেত্রে সারা বছরই খুশকির সমস্যা দেখা যায়। যাদের খুশকি আছে তারা সব সময় এন্ট্রি ড্যানড্রাফ শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করবেন।

মাথার স্ক্যাল্প সব সময় পরিষ্কার রাখতে হবে। বেশি বাইরে বের হতে হলে শ্যাম্পু করুন সপ্তাহে অন্তত তিন দিন।

শ্যাম্পু করার আগে নারিকেল তেলের সঙ্গে লেবুর রস বা ভিনেগার মিশিয়ে ব্যবহার করুন। আবার লেবু বা ভিনেগার সরাসরিও ব্যবহার করতে পারেন, যদি এতে এলার্জির সমস্যা না থাকে। এলার্জি থাকলে তেলের সঙ্গে সামান্য পানি মিশিয়ে পাতলা করে নেবেন। তেল লাগানোর আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা পর শ্যাম্পু করে চুলে কন্ডিশনার দেবেন।

মাথায় পানি দিয়ে চুল ভালো করে ভেজান। এবার মাথার তালুতে সরাসরি দই প্রয়োগ করুন। ১০ থেকে ১৫ মিনিট রাখুন। ১০-১৫ মিনিট পর ভালো করে শ্যাম্পু দিয়ে ধিয়ে ফেলুন। দেখবেন চুল হবে ঝলমলে সুন্দর প্রাণবন্ত এবং খুশকি হ্রাস পাবে।

মাউথ ওয়াশও আপনার খুশকি দূর করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম। মাউথ ওয়াশ নিয়ে তা শ্যাম্পু করার আগে মাথার খুলিতে প্রয়োগ করুন। ২-৩ মিনিট পরে ভালো করে শ্যাম্পু করে ধুয়ে নিন।

স্বাস্থ্যকর খাবার, বেশি বেশি সবজি খেতে হবে। ফাস্ট ফুড পরিহার করুন। বিশেষ করে কোলা জাতীয় পানীয় পান কমিয়ে দিন।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)