আপনার স্মার্টফোন কি অতিরিক্ত গরম হচ্ছে?

মোবাইল টিপস 12th Sep 17 at 4:27pm 1,202
Googleplus Pint
আপনার স্মার্টফোন কি অতিরিক্ত গরম হচ্ছে?

স্মার্টফোন এখন নানা কাজের অনুসঙ্গ। ফোনে শুধু কথাই বলা নয়, ছবি তোলা থেকে শুরু করে লেখিলেখি, গণনাযন্ত্র, রেকডিং, স্বাস্থ্যরক্ষাসহ নানা কাজ করা হয়। ফলে ফোনটি অনেক সময় গরম হয়ে ওঠে। ফোন বেশি গরম হওয়া কারণে খারাপ হয়ে যেতে পারে আপনার ফোনের ভিতরের বিভিন্ন যন্ত্রাংশ।

আপনার সময় যদি খারাপ যায় তাহলে বেশি গরম হওয়ার কারণে ফেটে যেতে পারে আপনার ফোন। মাঝে মাঝেই এই রকমের বিভিন্ন খবর আমরা পাই। তাই ফোন যদি বেশি গরম হতে থাকে তবে এখনি সাবধান হওয়া প্রয়োজন।

সবার আগে আপনার বোঝা উচিত ফোনটা কতটা গরম হলে আপনি বিপদসীমায় আছেন। প্রায় সব ফোনই ব্যবহার করলেন কম বেশি গরম হয়। সাধারণ আবহাওয়ায় যেকোন ফোন ৩৫ - ৪২ সেলসিয়াস পর্যন্ত গরম হলে চিন্তার কারণ নেই। কিন্তু এর বেশি গরম হলে আপনার সতর্ক হওয়া উচিত। কেন গরম হয় আপনার ফোন?

প্রসেসর
বেশিরভাগ সময় ফোন গরম হওয়ার প্রধান কারণ হয় প্রসেসর। প্রধানত আপনার ফোনে যদি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ বা ৬১৫ প্রসেসর থাকে তাহলে গরম হতে পারে আপনার ফোন। এই দুটি প্রসেসরের গরম হওয়ার প্রবণতা রয়েছে। যদিও এটি ফোন গরম হওয়ার একমাত্র কারণ নয়।

অত্যাধিক ব্যবহার
পনি যদি আপনার ফোনটি অনেক সময় ধরে ব্যবহার করেন তবে গরম হতে পারে আপনার ফোন। বিশেষত আপনি যদি আপনার স্মার্টফোনে বেশি সময় ধরে গেম খেলেন তাহলে ফোন গরম হওয়ার সম্ভবনা বেশি।

ব্যাটারি
আমাদের ফোনের ভিতরে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকে। এই ব্যাটারি গুলির ভিতরে 'থার্মাল রানঅ্যাওয়েজ' বলে একটি জিনিস ক্রমাগত ঘটতে থাকে। এর ফলে গরম হয়ে যায় আপনার ফোন। বিশেষ করে আপনার ফোনটি যদি মেটাল বডির হয় তাহলে এই কারণে গরম হওয়ার সম্ভবনা বেশি।

খারাপ নেটওয়ার্ক সিগনাল
আপনার ফোনের নেটওয়ার্ক বা ওয়াইফাই সিগনাল যদি খারাপ থাকে সেই কারণেও গরম হতে পারে আপনার ফোন।

কি করে মুক্তি পাবেন এই সমস্যা থেকে?
এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটি উপায় একটানা বেশি সময় ধরে খুব বড় গেম না খেলা বা ভিডিও না দেখা। এছাড়াও ব্যাকগ্রাউন্ডে যে সব অ্যাপ ব্যবহার করছেন না সেগুলি কে নিয়মিত বন্ধ করলে মুক্তি পেতে পারেন ফোন গরম হওয়ার সমস্যা থেকে। উপরোক্ত সবকটি কারণেই আপনার ফোনের প্রসেসর ব্যস্ত থাকে যা ফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ।

Googleplus Pint
Like - Dislike Votes 35 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)