হাসিখুশি থাকলেই মানুষ সুখী নয়!

লাইফ স্টাইল 12th Sep 17 at 11:03am 316
Googleplus Pint
হাসিখুশি থাকলেই মানুষ সুখী নয়!

জীবনে হাসি-খুশি থাকার জন্য খুব বেশি ঝামেলা পোহাতে হয় না। যে কোউ চাইলে খুব সহজেই হাসি-খুশি থাকতে পারেন।

কিন্তু মানুষ হাসিখুশি থাকলেই সুখী নয়। কোন মানুষ যখন তার আবেগ এবং ইচ্ছা প্রকাশ করতে পারে, তখনই সে সুখী হয়। এ আবেগ কিংবা অনুভূতি সবসময় সুখকর নাও হতে পারে। পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের উপর পরিচালিত এক গবেষণায় এ কথা বলা হয়েছে।

সাধারণত যেসব মানুষ হাসিখুশি থাকে তাদের সুখী বলে মনে করা হয়। কিন্তু গবেষকরা বলছেন, শুধু হাসিখুশি থাকলেই মানুষ সুখী হয় না। অনেক সময় রাগ এবং ঘৃণা প্রকাশ করেও মানুষ সুখী হতে পারে। একটি গবেষণায় যুক্তরাষ্ট্র, ব্রাজিল, চীন, জার্মানি,ঘানা, ইসরায়েল, পোল্যান্ড এবং সিঙ্গাপুরের প্রায় ২৩০০ মানুষের উপর জরিপ চালানো হয়েছে।

এ গবেষণা দলের প্রধান এবং জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মায়া তামির বলেন, আপনার মনে যদি কোন অনুভূতি জমা হয়, তাহলে সেটি প্রকাশ করে ফেলাই ভালো। সেটা সুখকর কোন অনুভূতি নাও হতে পারে। গবেষকরা বলেছেন, মানুষ তাদের সুখ কিভাবে পরিমাপ করে সে বিষয়টি তারা গবেষণার সময় অনুধাবনের চেষ্টা করেছেন। তখন গবেষকরা দেখেছেন নেতিবাচক ভাবে মনের ভাব প্রকাশের মাধ্যমেও অনেকে সুখী হয়। এক্ষেত্রে রাগ এবং ঘৃণা প্রকাশের বিষয়টি সবচেয়ে বেশি উঠে এসেছে। গবেষক আনা আলেক্সানড্রোবা বলেন, রাগ এবং ঘৃণা- এ দুটো বিষয় সুখের সাথে একত্রে মিশে আছে। কিন্তু অন্য যেসব নেতিবাচক অনুভূতি আছে যেমন - ভয়, বিষাদ এবং উদ্বেগ - এসব বিষয় সুখের ক্ষেত্রে কতটা কাজ করে সে বিষয়ে কোন ধারণা পাওয়া যায়নি।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)