চুলের পরিচর্যায় কলা

রূপচর্চা/বিউটি-টিপস 9th Sep 17 at 6:02pm 236
Googleplus Pint
চুলের পরিচর্যায় কলা

বাহ্, তোমার চুলগুলো খুব সুন্দর তো! নিজের চুলের এমন প্রশংসা শুনে গালদুটি আপনার লাল হতেই পারে, কিন্তু পরক্ষণেই মনে মনে খুশি হবেন নিঃসন্দেহে। প্রশংসা এমন এক ব্যাপার, যাকে করা হয় সে খুশি হতে বাধ্য। চুলের প্রশংসা শুনতে চাইলে এর যত্ন নিয়েও আপনাকে ভাবতে হবে। কারণ সুন্দর চুল এমনি এমনি পাওয়া যায় না। যদিওবা জন্মসূত্রে আপনার চুল সুন্দর হয়ও, এই পৃথিবীর বেরসিক আবহাওয়া তা দীর্ঘদিন সুন্দর থাকতে দেয় না। রোদ, ধুলো, পানিসহ নানাকিছু তখন আপনার সুন্দর চুলের শত্রু হয়ে যায়। আর এই শত্রুপক্ষের হাত থেকে সাধের চুলগুলো রক্ষা করতে আপনাকে সাহায্য করতে পারে খুব পরিচিত একটি ফল। সেই ফলটি হলো কলা। হ্যাঁ, কলা দিয়ে নিতে পারেন চুলের যত্ন। কীভাবে? চলুন জেনে নেয়া যাক।

চুলের তেলতেলে ভাব কমাতে একটা পাকা কলা চটকে নিয়ে এর সাথে তিন টেবিল চামচ টক দই খুব ভালো করে মিশিয়ে পুরো চুলে লাগান। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

চুলের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে একটি পাকা কলা চটকে নিয়ে এর সাথে এক টেবিল চামচ মধু ও তিন টেবিল চামচ অলিভ অয়েল একসাথে মিশিয়ে পুরো চুলে লাগান। ২০ মিনিট পর ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

চুলের রুক্ষতা দূর করতে চাইলে একটি পাকা কলা চটকে নিয়ে তার সাথে পুরো একটি ডিম ও তিন টেবিল চামচ অলিভ অয়েল মেশান। মিশ্রণটি চুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন ও এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

খুশকি দূর করতে অর্ধেকটা পাকা কলা চটকে নিন। এর সাথে তিন টেবিল চামচ টক দই ও এক টেবিল চামচ পাতিলেবুর রস মেশান। মিশ্রণটি চুলের গোড়া ও মাথার ত্বকে লাগান। পুরো চুলে লাগাবেন না। ২০-২৫ পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

চুলে হেনা করার সময় কলা ব্যবহার করলে চুল ঝরঝরে হয়। একটি পাকা কলা চটকে নিয়ে হেনা বা মেহেদির সাথে ভালোভাবে ফেটিয়ে নিয়ে। এই মিশ্রণটি চুলে লাগিয়ে হেনা করার নিয়ম অনুযায়ী অপেক্ষা করুন। এরপর চুল ভালো মতো ধুয়ে ফেলুন।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)