সহজেই দূর করুন কাপড়ের জেদি দাগ

টুকিটাকি টিপস 25th Aug 17 at 4:55pm 942
Googleplus Pint
সহজেই দূর করুন কাপড়ের জেদি দাগ

পরনে সাদা শার্ট। আড্ডা দিচ্ছেন বন্ধু মহলে। খাচ্ছেন চা। হঠাৎ করেই গল্পের ছলে চা পড়ে হতে পারে কাপড় নষ্ট। লেগে যেতে পারে জেদি দাগ। ঘর থেকে বের হতে হয় প্রয়োজনে। রাস্তায় চলার সময় কাদা, কফি, ময়লাজল তো কাপড়ে লাগতেই পারে। এছাড়া প্রতিদিনের কর্মব্যস্তার মধ্যে অজান্তেই কাপড়ে লেগে যেতে পারে অনেক ধরনের দাগ।

কিন্তু পছন্দের কাপড়ে দাগ মেনে নিতে পারেন না অনেকেই। মন ও খারাপ হয়। চিন্তায় পড়ে যান কিভাবে দূর করবেন এই দাগ। শুধুই কাপড়েই নয় ঘরের মেঝে, কার্পেট ও বিছানাতেও নানা ধরণের দাগ লেগে যায়। কিছু দাগ আছে যা পানি, সাবান বা সাধারণ ডিটারজেন্ট দিয়েও দূর করা সম্ভব নয়।

কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি এই জেদি দাগ আপনি দূর করতে পারেন ঘরে থাকা উপাদান দিয়ে। আসুন জেনে নেই ঘরে থাকা উপাদান দিয়ে কিভাবে দূর করবেন কাপড়ের জেদি দাগ।

১. কফির দাগ:
কফি খান না এমন মানুষ খুজে পাওয়া দায়। কফি খেতে খেতে গল্পের ছলে কাপড়ে লেগে যেতে পারে জেদি দাগ। কাপড়ে কফির দাগ লাগার সঙ্গে সঙ্গে দাগের উপরে ঠাণ্ডা পানি ঢেলে দিতে হবে। কফির দাগ দূর করতে এক ভাগ পানির সঙ্গে তিন ভাগ ভিনেগার মিশিয়ে নিয়ে এতে কফির দাগ লাগা কাপড়টি কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। দেখবেন দ্রুত দূর হবে কফির দাগ।

২. হলুদের দাগ:
কাপড়ে হলুদের দাগ দূর করার জন্য লেবু ও গ্লিসারিনের বিকল্প নেই। কাপড়ে হলু দাগ লেগে গেলে দাগের উপর কিছুক্ষণ লেবু ঘষুন। তারপর সেটি রোদে শুকাতে দিন। পরে ধুয়ে ফেলুন। সম্পূর্ণ দাগ না ওঠা পর্যন্ত বার বার এই পক্রিয়া চালিয়ে যেতে হবে। এছাড়া হলুদের দাগ দূর কার জন্য গ্লিসারিন ব্যবহার করতে পারেন। দাগের উপর কিছুটা গ্লিসারিন নিয়ে ঘষুন। এক ঘণ্টা রেখে দেয়ার পরে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৩. কালির দাগ:
লেখার কাজ অথবা অনেকে কাজের প্রয়োজনে বুক পকেটে কলম রাখেন। এ সময় অসাবধনতা বসত জামায় কলমের কালির দাগ লেগে যায়। লেগে যাওয়া কালির দাগের উপর ২-৩ ফোঁটা হ্যান্ড স্যানিটাইজার লাগান। টুথব্রাশ দিয়ে ঘষার পর বেকিং পাউডারের পেস্ট লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। পরে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন কাপড়ে কালি দাগ ওঠে যাবে।

৪. মেহেদির দাগ:
হাতে মেহেদি লাগানোর সময় কাপড়ে লেগে যায় দাগ। মেহেদির দাগ দূর করার জন্য দুধের মধ্যে কাপড়টি আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর ডিটারজেন্ট অথবা লিকুয়েইড শোপ দিয়ে চক্রাকারে দাগে ঘষুন। দেখবেন দাগ উঠে গেছে।

৫. টমেটো কেচাপের দাগ:
টমেটো কেচাপের দাগ সাধারণত ফাস্টফুট খাওয়ার সময় বেশি লেগে থাকে। কাপড় থেকে টমেটো কেচাপের দাগ দূর করার জন্য সাদা ভিনেগার ব্যবহার করা যেতে পারে। দাগের উপর ভিনেগার লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষুন। তারপর সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬. চুইংগামের দাগ:
চুইংগামের দাগটি শিশুদের কাপড়ে বেশি লেগে থাকে। চুইংগামের দাগ দূর করার জন্য প্রথমে এক টুকরো বরফ নিয়ে এরউপর ঘষুন। ১০ মিনিট ভোঁতা ছুরি দিয়ে হালকা করে ঘষা দিন, দেখবেন চুইংগাম উঠে যাবে। এছাড়া গ্লিসারিন ব্যবহারকরা যেতে পারে। এটি চুইংগামের দাগ তুলতে সাহয্যে করে।

৭. বমির দাগ:
সব বয়সী মানুষেরই বমির সমস্যা হতে পারে। কাপড়ে লেখে যেতে পারে বমির দাগ। বমির দাগ দূর করার জন্য ডিটারজেন্টের সঙ্গে লেবুর রস এবং এক টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। এই মিশ্রণে কাপড়টি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। এটি দাগ ওঠাতে দ্রুত কাজ করবে।

৮. কাদা-মাটির দাগ:
কাদা-মাটির কঠিন দাগ দূর করতে ব্লিচিং পাউডার ব্যবহার করা যেতে পারে। ২ টেবিল চামচ ব্লিচিং পাউডার পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর পেস্টটি কাদার দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে ধুয়ে ফেলুন। এটি দাগ তুলে ফেলতে সাহায্যে করবে।

৯. প্রস্রাবের দাগ:
কাপড় ও বিছানার চাদর থেকে প্রস্রাবের দাগ তোলার জন্য গরম পানি ও সাদা ভিনেগারের বিকল্প নেই। গরম পানির সঙ্গে সাদা ভিনেগার মিশিয়ে কাপড়টি ভিজিয়ে রাখুন। যদি সূক্ষ্ম সুতার কাপড় হয় তবে ঠাণ্ডা পানি ব্যবহার করুন। আধা ঘণ্টা যাবত ভিজিয়ে রাখার পর ধুয়ে ফেলুন।

১০. ঘাসের দাগ:
সাদা কাপড়সহ অন্যান্য কাপড়ের ঘাসের দাগ দূর করতে ভিনেগার দিয়ে ভিজিয়ে রাখতে পারেন আধা ঘণ্টা। তারপর ধুয়ে ফেলুন। দেখবেন ঘাসের দাগ উঠে যাবে।

১১. দুধ, চকলেট ও রক্তের দাগ:
কাপড় থেকে দুধ, চকলেট বা রক্তের দাগ তোলার জন্য মিট টেন্ডারাইজার ব্যবহার করতে পারেন। দাগ লেগে থাকা জায়গাটি ভিজিয়ে তার উপর মিট টেন্ডারাইজার ছিটিয়ে দিন। এভাবে ১ ঘণ্টা রেখে দিন। পরে ব্রাশ দিয়ে শুকনোটেন্ডারাইজার ঝেড়ে ফেলুন। এরপর ধুয়ে ফেলুন।

১২. ঘামের দাগ :
পুরুষদের শার্ট কলারে সাধারণত ঘামের দাগ বেশি বসে যায়। এছাড়া তা দূর করারও কঠিন কাজ বটে। তবে ঘাম বা ডিওডোরেন্ট এবং রক্তের দাগ দূর করার জন্য লবণের বিকল্প কিছু নেই। দাগের জায়গাটি ভিজিয়ে লবণ দিয়ে রাখুন, লবণ দাগ শুষে নেয়ার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১৩. আইসক্রিমের দাগ:
কাপড়ে লেগে থাকা আইসক্রিমের দাগ দূর করার জন্য দাগের উপর লেবুর রস লাগিয়ে আস্তে আস্তে ঘষে নিন। তারপর সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১৪. চিতির দাগ:
কাপড়ের চিতির দাগ দূর করার জন্য লবণ ও লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করুন। এরপর চিতি পরা স্থানে লাগিয়ে সূর্যের আলোয় বিছিয়ে রাখুন। পরে ধুয়ে ফেলুন। দেখবেন কাপড়ের দাগ ওঠে গেছে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 39 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)