বর্ষায় পিঁপড়া তাড়ানোর প্রাকৃতিক উপায়

টুকিটাকি টিপস 13th Aug 17 at 12:20pm 960
Googleplus Pint
বর্ষায় পিঁপড়া তাড়ানোর প্রাকৃতিক উপায়

বর্ষাকাল এলেই পিঁপড়ার উপদ্রব বেড়ে যায়। খাবার ঘরে, রান্নাঘরে- কোথায় নেই পিঁপড়া! পিঁপড়া মারার নানারকম ওষুধ কিনতে পাওয়া যায় বাজারে। কিন্তু এগুলোর বেশিরভাগেই ক্ষতিকর রাসায়নিক পদার্থ থাকায় তা পিঁপড়ার পাশাপাশি মানুষেরও, বিশেষ করে শিশুদের শরীরের ক্ষতি করে। তাই পিঁপড়া দূর করতে বেছে নিন প্রাকৃতিক উপায়।

ঘর-বাড়ি পিঁপড়া এবং অন্যান্য কীট-পতঙ্গের থেকে মুক্ত রাখতে হলে প্রথম প্রয়োজন প্রতিদিন ঘরের সব কোণ ঠিকমতো পরিষ্কার রাখা। পানিতে কীটনাশক লিকুইড মিশিয়ে প্রতিদিন দুবার করে ঘর মুছুন।

সাদা ভিনিগার পিঁপড়া তাড়ানোর জন্য খুব উপকারী। পানি এবং সাদা ভিনিগার সম পরিমাণে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। তারপর ঘরের বিভিন্ন কোনায় ভালো করে ছড়িয়ে দিন। পিঁপড়া দূরে থাকবে।

কোথাও ময়লা জমতে দেবেন না। খাবারের অবশিষ্টাংশ ডাস্টবিনে ফেলুন। খাবার টেবিলে দীর্ঘক্ষণ ফেলে রাখবেন না। খাওয়ার পর বাসনপত্র সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন।

ঘরের যে সব জায়গায় বেশি পিঁপড়ার উৎপাত, সেব জায়গায় ভালো করে দারুচিনি গুঁড়া ছড়িয়ে দিন। দারুচিনির গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না।

চকগুঁড়া পানিতে গুলে বাড়ির দেয়াল বা ঘরের বিভিন্ন কোণে ছড়িয়ে দিন। একই কাজ আপনি বেবি পাউডার দিয়েও করতে পারেন।

কয়েক টেবিল চামচ লবণ গরম পানিতে গুলে নিন। এই মিশ্রণ ঠান্ডা করে নিয়ে স্প্রে বোতলে ভরে পিঁপড়ার সম্ভাব্য সব জায়গায় স্প্রে করুন। পিঁপড়া কাছে ঘেষবে না।

Googleplus Pint
Like - Dislike Votes 41 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)