শতবর্ষের পুরোনো কেক এখনো তাজা

সাধারন অন্যরকম খবর 12th Aug 17 at 11:18pm 599
Googleplus Pint
শতবর্ষের পুরোনো কেক এখনো তাজা

যেন অবিনশ্বর একটা ফ্রুটকেক। ১০৬ বছরের পুরোনো। পৃথিবীর শীতলতম, শুষ্কতম স্থানগুলোর একটিতে মিলেছে এই কেকের খোঁজ। আর সেটা এতটাই তাজা অবস্থায় আছে যে দেখে মনে হয় বুঝি এখনো খাওয়া যাবে! নিউজিল্যান্ডভিত্তিক অ্যান্টার্কটিক হেরিটেজ ট্রাস্টের সংরক্ষণবিদেরা ইস্ট অ্যান্টার্কটিকার কেপ অ্যাডারের একটি ঘরে এই কেক খুঁজে পেয়েছেন।

ট্রাস্টের এক বিবৃতিতে বলা হয়, ১৯১০-১৩ সালের টেরা নোভা নামের এক অভিযানের সময় ওই চালাঘরে অভিযাত্রীরা থেকেছিলেন। কেকটি সম্ভবত তাঁরাই ফেলে গিয়েছিলেন সেখানে। ব্রিটিশ অভিযাত্রী রবার্ট ফ্যালকন স্কট ওই অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন। আর হান্টলি অ্যান্ড পামার্স নামের একটা প্রতিষ্ঠান এতে পৃষ্ঠপোষকতা করে। তারা ব্যবসা শুরু করে ১৮২২ সালে।

টিনের একটা কৌটার মধ্যে কাগজে মোড়ানো অবস্থায় কেকটি অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়। টিনটার দশা খারাপ হয়ে গেলেও কেকটা দেখতে তাজাই রয়ে গেছে। সংরক্ষণবিদ লিজি মিক ন্যাশনাল জিওগ্রাফিককে বলেন, দুর্গম স্থান থেকে এ রকম একটা অক্ষত ফ্রুটকেক পাওয়াটা সত্যিই বিরল ঘটনা।

অ্যান্টার্কটিকায় টিকে থাকতে গেলে উচ্চমাত্রায় চর্বি ও শর্করাসমৃদ্ধ খাবার দরকার হয়। সে জন্যই অভিযাত্রীরা ফ্রুটকেক নিয়ে যেতেন।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)