JanaBD.ComLoginSign Up

Bangla eid sms, Bangla eid mubarak sms, Bangla new eid sms

নারীর সাজে শাড়ি

সাজগোজ টিপস 8th Aug 17 at 8:56am 726
Googleplus Pint
নারীর সাজে শাড়ি

বাঙালি নারীর সঙ্গে শাড়ি শব্দটি খুব নিবিড়ভাবে জড়িয়ে আছে। আমাদের দেশে মেয়েরা একটু বুঝতে শেখার সঙ্গে সঙ্গেই শাড়ির প্রতি আকৃষ্ট হয়ে পড়ে। নানা রঙের শাড়িতে নিজেকে সাজিয়ে তুলতে ভালোবাসেন এদেশের প্রায় সব নারী। এই শাড়ির রয়েছে নানা ধরন, নানা রঙ। চলুন জেনে নেই সেরকমই কিছু শাড়ি সম্পর্কে।

হালকা, আরামদায়ক এবং সব বয়সের জন্য মানানসই জর্জেট শাড়ি পরার মজাটাই আলাদা। এগুলো এখনকার আবহাওয়ার সঙ্গে মানিয়েও যায় বেশ। কড়া রোদেও যেমন গরম লাগে না তেমন আবার বৃষ্টির পানি লাগলেও শুকিয়ে যায় বেশ তাড়াতাড়ি। জর্জেট, শিফন জর্জেটের শাড়িগুলোতে রয়েছে বৈচিত্র্যের ছোঁয়া।

ফুলেল নকশা, কলকা, লতাপাতা, জ্যামিতিক নকশা, একরঙার সঙ্গে চিকন লেস এখন বেশি দেখা যাচ্ছে। কর্মক্ষেত্রে পরার জন্য পোলকা ডট, জ্যামিতিক নকশা, বিমূর্ত নকশা বেছে নিতে পারেন। আবার একরঙা জর্জেট শাড়িতে কাপড় লাগিয়ে বৈচিত্র্য আনতে পারেন। প্রিন্ট এবং একরঙা পাড়ের জর্জেট শাড়িগুলোই এখন সময়ের সঙ্গে মানানসই।

সিল্কে রয়েছে নানা রকমফের। কোটা সিল্ক, জুট সিল্ক, চন্দ্রমুখী সিল্ক, পার্বতী সিল্ক, সিল্ক শিফন, কাশ্মীর সিল্ক, সুপরা সিল্ক, বলাকা সিল্ক- সবই সিল্ক। হ্যান্ডপেইন্ট, কাটওয়ার্ক, কাঁথাস্টিক, ব্লক, মিরর, কারচুপি, বাটিক, ভেজিটেবল ডাই সবই খুঁজে পাওয়া যায় এই সিল্ক শাড়িতে। আর তাই নানা ধরনের সিল্ক যেমন বেছে নেয়া যায় অফিসে পরার জন্য তেমনি অনায়াসে পরা যায় কোনো পার্টিতেও।

রয়েছে হালকা রঙ নকশার কিংবা গর্জিয়াস কাজেরও। হ্যান্ডপেইন্ট, স্প্রে, অ্যাম্ব্রয়ডারি, কাঁথাস্টিকসহ নানা ডিজাইনের সিল্ক, হাফসিল্কগুলো এখন নজর কাড়ছে সবার। এসব শাড়িতে বৈচিত্র্য আনতে এখন পাড়ে ব্যবহার করতে দেখা যায় কাতান, নেটের কাপড়, হাতের কাজসহ নানা রকম সুকুইন।

তাঁত, টাঙ্গাইল, কোটাসহ নানা রকম সুতি শাড়ি যেমন জনপ্রিয় তরুণীদের কাছে তেমনি মধ্যবয়সীদের কাছেও। পরতে আরামদায়ক হওয়ায় এই শাড়ির প্রতি রয়েছে একটু বাড়তি মনোযোগ। বর্তমানে বৈচিত্র্যময় বুননের সুতি শাড়িতে যোগ হয়েছে নানা কারুকাজ ও নকশা। মণিপুরী তাঁত, সিল্ক তাঁত, কোটা শাড়িতে এখন কারচুপি, চুমকি, অ্যাপ্লিক ব্যবহার করায় এগুলো এখন মেয়েদের কাছে বেশ আকর্ষণীয় ও গর্জিয়াস হয়ে উঠেছে। তাই অনায়াসে পরতে পারেন যে কোনো পার্টিতে।

সিল্ক, হাফসিল্ক শাড়িতে এখন বেশ দেখা যাচ্ছে গাঢ় রঙের ব্যবহার। জমিনে গাঢ় নীল, সরসে, সবুজ, মেরুন, লাল, ছাই- এ রঙগুলোর জনপ্রিয়তা এখন বেশি। এ ধরনের শাড়ির সঙ্গে হালকা সাজই ভালো লাগবে। সঙ্গে অ্যান্টিক ধাঁচের বা রুপার গয়না বেশ নজর কাড়বে। রঙের ক্ষেত্রে সুতি শাড়িতে হালকা শেডগুলোই বেশি আকর্ষণীয়। সবুজ, হালকা সবুজ, লেমন, অফ হোয়াইট ইত্যাদি সুতি শাড়িতে বেশ ভালো লাগে। সুতি শাড়ির সঙ্গে কানে পরতে পারেন মানানসই কাঠ, মাটি বা পুঁতির দুল। অ্যান্টিক রুপা, তামা ও কাঁসার গহনাও চমৎকার লাগবে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 45 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
একাই সাজবেন যেভাবে একাই সাজবেন যেভাবে
7th Oct 17 at 4:26pm 735
হালকা পোশাক হালকা সাজ হালকা পোশাক হালকা সাজ
5th Oct 17 at 8:54am 909
কেমন সাজবেন পূজায়? কেমন সাজবেন পূজায়?
20th Sep 17 at 2:29pm 718
নখের সাজগোজ নখের সাজগোজ
14th Sep 17 at 6:59pm 593
চোখ সাজাতে আইশ্যাডো চোখ সাজাতে আইশ্যাডো
27th Jul 17 at 8:18pm 703
খোঁপায় সাজুক চুল খোঁপায় সাজুক চুল
20th Jul 17 at 7:49pm 553
নখে রঙিন নকশা নখে রঙিন নকশা
14th Jul 17 at 12:12pm 927
বাদল দিনের সাজ বাদল দিনের সাজ
2nd Jul 17 at 7:24pm 428

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
মিসরকে হারিয়ে সবার আগে দ্বিতীয় রাউন্ডে রাশিয়ামিসরকে হারিয়ে সবার আগে দ্বিতীয় রাউন্ডে রাশিয়া
2 hours ago 52
স্নাতক পাসে দীপ্ত টিভিতে চাকরির সুযোগস্নাতক পাসে দীপ্ত টিভিতে চাকরির সুযোগ
2 hours ago 25
অজিদের বিপক্ষে রানের বিশ্ব রেকর্ড ইংলিশদেরঅজিদের বিপক্ষে রানের বিশ্ব রেকর্ড ইংলিশদের
2 hours ago 87
শুটিং সেটে গুরুতর আহত আলিয়াশুটিং সেটে গুরুতর আহত আলিয়া
3 hours ago 46
বাণী-বচন : ২০ জুন ২০১৮বাণী-বচন : ২০ জুন ২০১৮
3 hours ago 28
টিভিতে আজকের খেলা : ২০ জুন, ২০১৮টিভিতে আজকের খেলা : ২০ জুন, ২০১৮
3 hours ago 86
শক্তিশালী কলম্বিয়ার বিপক্ষে জয়ে শুরু জাপানেরশক্তিশালী কলম্বিয়ার বিপক্ষে জয়ে শুরু জাপানের
Yesterday at 8:41pm 159
ফর্মে থাকা সালাহকে এবার বার্সায় চাইছেন মেসিফর্মে থাকা সালাহকে এবার বার্সায় চাইছেন মেসি
Yesterday at 7:57pm 213