পাঁচ উপায়ে সুরক্ষিত রাখুন ফেসবুক

ফেসবুক টিপস 1st Aug 17 at 12:59pm 969
Googleplus Pint
পাঁচ উপায়ে সুরক্ষিত রাখুন ফেসবুক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এর ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। একই সঙ্গে মাধ্যমটির নিরাপত্তার বিষয়টি প্রাধান্য পাচ্ছে। প্রায়ই শোনা যায় ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে হ্যাকাররা হানা দিয়েছে। এই সমস্যার সমাধানে ফেসবুকে নিরাপত্তা বাড়িয়ে নিতে পারেন। জেনে নিন ফেসবুক সুরক্ষিত রাখার পাঁচ উপায়।

এইচটিটিপিএস ব্যবহার করুন
আপনার কম্পিউটার ও সার্ভারের মধ্যে খুব গোপন সংযোগে সক্ষম এই এইচটিটিপিএস। এইচটিটিপিএস চালু করতে ফেসবুকে লগ ইন করে অ্যাকাউন্ট>অ্যাকাউন্ট সেটিংসে যান। এবার অ্যাকাউন্ড সিকিউরিটি সিলেক্ট করুন এবং ব্রাউজ ফেসবুকের পাশের চেকবক্সটি সিলেক্ট করুন।

টু স্টেপ ভেরিফিকেশন
ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে ফেসবুক এনেছে টু স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি। এর মাধ্যমে আপনি পাসওয়ার্ড দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করতে গেলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি চলে যাবে। ওই ওটিপি দিলে তবেই লগ ইন করতে পারবেন আপনার ফেসবুক।

শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার
সবসময় চেষ্টা করুন লম্বা পাসওয়ার্ড রাখতে। লম্বা পাসওয়ার্ড হ্যাক করতে বেশি সময় লাগে। এছাড়াও পাসওয়ার্ডে নিজের নাম, বাড়ির নাম, নিজের জন্মদিনের মত তথ্য না রাখাই ভালো। আর নিয়মিত বদলান আপনার ফেসবুক পাসওয়ার্ড।

প্রাইভেসি সেটিংসে নজর রাখুন
সেটিংস আইকনে ক্লিক করে প্রাইভেসি অপশনে ক্লিক করুন। এখানে আপনি সমস্ত অপশন পাবলিক থেকে বদলে করে ফ্রেন্ডস করে দিন।

পিশিং থেকে দূরে থাকুন
সবসময় স্প্যাম লিঙ্ক থেকে দূরে থাকার চেষ্টা করুন। অনেক সময় অনেক অপরিচিত বা কখনো বন্ধুদের কাছ থেকেও চ্যাটে বা টাইমলাইনে অনেক স্প্যাম লিঙ্ক আসে। সেগুলিতে ক্লিক করলে মুহুর্তে আপনার অ্যাকাউন্টের সব তথ্য হ্যাকারদের কাছে চলে যায়। এই ধরনের লিঙ্ক থেকে সবসময় দূরে থাকুন।

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)