মাটন বিরিয়ানি তৈরির রেসিপি

রেসিপি টিপস 31st Jul 17 at 8:19pm 899
Googleplus Pint
মাটন বিরিয়ানি তৈরির রেসিপি

বিরিয়ানির নাম শুনে জিভে জল আসে না এমন মানুষ খুব কমই আছেন। আর তা যদি হয় মাটন বিরিয়ানি, তাহলে তো কথাই নেই। বাড়িতে কোনো পার্টি থাকলে কিংবা বাসার সবার জন্যও তৈরি করতে পারেন মাটন বিরিয়ানি। রইলো রেসিপি-

উপকরণ: মাটন ১ কেজি বড় টুকরো করে কাটা, বাসমতি চাল ৭০০ গ্রাম, এলাচ ও জয়িত্রী গুঁড়ো ৫ গ্রাম, গরম মশলা (এলাচ, তেজপাতা, দারচিনি)বাটা ৫০ গ্রাম, কাঁচামরিচ কয়েকটা, ভাজা পেঁয়াজ ২৫ গ্রাম, দই ২৫০ গ্রাম, ক্রিম ১০০ গ্রাম, আদা চিকন করে কাটা ১০গ্রাম, জাফরান ১/২ গ্রাম, পুদিনা পাতা ১০ গ্রাম, লবণ স্বাদমতো, মাটন স্টক।

প্রণালি: মাটনের হাড় আধ ঘন্টা সেদ্ধ করে স্টক তৈরি করুন। হাঁড়িতে মাখন গরম করে গরম মশলার গুঁড়ো দিন। এর সঙ্গে আদা ও রসুন বাটা মেশান। তার মধ্যে মাটনের টুকরোগুলি দিয়ে নিন।

এবার দই,গোলমরিচ গুঁড়ো, লবণ, আদা, কাঁচা লংকা ও ভাজা পেঁয়াজ দিন। এরপর সামান্য মাটন স্টক দিন। মাংস নরম না হওয়া পর্যন্ত ঢিমে আঁচে রাধুঁন।

চাল আধ ঘণ্টা ভিজিয়ে অল্প শক্ত করে সেদ্ধ করুন। অন্য একটা হাঁড়িতে গ্রেভিসুদ্ধ মাংস ছড়িয়ে দিন। ওপরে পুদিনা পাতা, ক্রিম, এলাচ, জয়িত্রী গুঁড়ো ছড়িয়ে দিন। এবার মাটনের ওপর ভাতটা ছড়িয়ে দিন।

চালের ওপরে জাফরান দিয়ে একটা পাতলা কাপড় দিয়ে পুরোটা ঢেকে দিন। হাঁড়ির মুখে ঢাকনা দিন। মাখা আটা দিয়ে হাঁড়ির মুখটা বন্ধ করুন। গ্যাস দমে রাখুন ২০ মিনিট। ব্যস, আপনার মাটন বিরিয়ানি তৈরি।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)