শেয়ারবাজারে বিনিয়োগ করা কি জায়েজ?

ইসলামিক শিক্ষা 30th Jul 17 at 4:32pm 459
Googleplus Pint
শেয়ারবাজারে বিনিয়োগ করা কি জায়েজ?

প্রশ্ন : শেয়ারবাজারে বিনিয়োগ করা ইসলামী শরিয়তমতে জায়েজ কি না?

উত্তর : আসলে শেয়ারবাজার সম্পর্কে আগে ধারণা রাখতে হবে, তারপর বিনিয়োগের বিষয়টা আসবে। শেয়ার অর্থ হচ্ছে মুশারাকা, যেটা আরবিতে প্রচুর প্রচলিত আছে। আরবরা এটা করতেন, এখনো করেন এবং এটা রাসূল (সা.)-এর যুগেও ছিল, পরেও ছিল।

মুশারাকা অর্থ হচ্ছে কয়েকজন মিলে একটি কাজে শরিক হওয়া। একজনের একটা সম্পদ আছে, সেখানে আমরাও শরিক হলাম। যদি সে রকম হয়, তাহলে সেটি এমনিই জায়েজ, যেকোনো ভালো কাজেই শেয়ার জায়েজ।

এখানে মৌলিক নীতিমালাটা হবে, আল্লাহতায়ালা কোরআনে কারিমে বলে দিয়েছেন, ‘ভালো এবং তাকওয়ার কাজে তোমরা পরস্পরের সহযোগী হও, গুনাহের কাজে এবং সীমা লঙ্ঘনের কাজে তোমরা কখনো পরস্পরকে সহযোগিতা করো না।’

যদি এমন কোনো শেয়ার কেনেন, যার মালটা হালাল, যেমন আপনি একটি কোম্পানির শেয়ার কিনলেন, যে কোম্পানি কোনো হারাম মাল বিক্রি করে না বা বানায় না, তাহলে সেই শেয়ার কেনা জায়েজ।

তবে শর্ত হচ্ছে একটা, তিনি সুদের সঙ্গে জড়িত কি না, সেদিকে খেয়াল রাখবেন। পণ্যের ব্যবসা হালাল হতে হবে এবং সুদের বাইরে থাকতে হবে। শেয়ার হওয়ার অর্থই হচ্ছে আপনি তাঁর প্রতিটি কাজের সঙ্গে জড়িত, প্রতিটি লেনদেনের সঙ্গে জড়িত।

সুতরাং আপনি যদি শরিক হন, প্রথম কাজটি হবে যাঁর সঙ্গে শরিক হচ্ছেন তাঁর কাজটি হালাল কি না এবং দ্বিতীয় কাজটি হচ্ছে, খেয়াল রাখবেন যে তিনি কোনো সুদের সঙ্গে জড়িত কি না।

এ দুইটা বিষয়ে যদি নিশ্চিত হতে পারেন, তাহলে আপনি শেয়ারের ব্যবসা করতে পারেন। পণ্যটি হালাল, কিন্তু সুদের সঙ্গে জড়িত থাকলেও সেখানে আপনি শেয়ার হতে পারবেন না। -সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 28 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)