আমড়ার আচার তৈরির সহজ রেসিপি

রেসিপি টিপস 27th Jul 17 at 8:14pm 829
Googleplus Pint
আমড়ার আচার তৈরির সহজ রেসিপি

চলছে আমড়ার মৌসুম। কাঁচা আমড়া, আমড়ার মোরব্বা, আমড়ার চাটনি তো তৈরি করে খাওয়া যায়ই, চাইলে তৈরি করতে পারেন আমড়ার আচারও। কিন্তু কিভাবে? আপনার জন্যই থাকছে আমড়ার আচার তৈরি একদম সহজ রেসিপি। চলুন জেনে নেই-

উপকরণ: আমড়া ২০টি (১ কেজির মতো হবে)। সরিষার তেল দেড় কাপ। ভিনিগার আধা কাপ। আস্ত পাঁচফোড়ন ১ চা-চামচ। তেজপাতা ১টি। সরিষাবাটা ২ টেবিল-চামচ। আদাবাটা দেড় টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। কাঁচামরিচ-বাটা ১ টেবিল-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ।

চিনি ২ কাপ। লবণ ১ চা-চামচ (আমড়ার টক বুঝে, বেশিও লাগতে পারে)। খাবার রং ১ ফোঁটা (হলুদ, লাল অথবা সবুজ)। ভাজা ধনে/পাঁচফোড়ন গুঁড়া ১ চা-চামচ।

প্রণালি: আমড়া ছিলে, ধুয়ে প্রথমে কাঁটাচামচ দিয়ে খুব ভালোভাবে কেঁচে নিয়ে, আবার বটি বা ছুরি দিয়ে দানা পর্যন্ত কয়েকটা চিড় দিয়ে নিন। অল্প ভিনিগার দিয়ে কাঁচামরিচ ও সরিষা বেটে নিন। হাঁড়িতে তেল গরম করে আস্ত পাঁচফোড়ন ও তেজপাতা ফোঁড়ন দিয়ে বাটা মসলাগুলো ও হলুদগুঁড়াসহ কষাতে হবে। তারপর আমড়া দিয়ে আরও কয়েক মিনিট কষিয়ে ভিনিগার দিয়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।

মাঝারি আঁচে রান্না করুন। আমড়া সিদ্ধ হয়ে গেলে চিনি ও খাবার রঙ দিন। এবার হাঁড়িটি রুটির তাওয়ার ওপর বসিয়ে মৃদু আঁচে রান্না করুন, যেন আমড়ার ভেতরে চিনি ও সব মসলা ঠিকমতো ঢুকে। তেল ছেড়ে আসলে নামিয়ে ভাজা মসলা মিশিয়ে নিন। নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন। এই আচার বেশিদিন সংরক্ষণ করতে চাইলে তবে তেলের পরিমাণ বাড়িয়ে দেবেন এবং বেশ কয়েকদিন রোদে রাখবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 13 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)