যে ৫টি কারণে মশা আপনাকে বেশি বেশি কামড়ায়!

লাইফ স্টাইল 25th Jul 17 at 9:23am 583
Googleplus Pint
যে ৫টি কারণে মশা আপনাকে বেশি বেশি কামড়ায়!

মশার যন্ত্রণায় অতিষ্ট, যেখানেই যান মশা আপনার পিছু ছাড়ে না। ভাবছেন! অন্যদের চেয়ে মশা আপনাকে কামড়াতে বেশি পছন্দ করে! হ্যাঁ আপনার ধারণা অনেকটাই সত্যি! কিছু কিছু মানুষকে আসলেই মশা বেশি বেশি কামড়ায়। এর পেছনে বেশ কিছু কারণ আছে। গবেষকেরাও পরীক্ষা নিরীক্ষা শেষে একই কথা বলছেন।

তবে বিশ্ব জুড়ে ইদানিং বিভিন্ন ধরণের রোগ ছড়াচ্ছে মশা। এর মাঝে আছে জিকা, ম্যালেরিয়া, ইয়েলো ফিভার, ডেঙ্গু আর চিকুনগুনিয়া তো আছেই। তাই যেভাবেই হোক না কেন, মশার কাছে নিজেকে কম লোভনীয় করে তুলতে পারলে লাভ আপনারই। দেখে নিন কী কী কারণে মশারা আপনাকে বেশি পছন্দ করছে-

১. যাদের শরীর থেকে বেশি কার্বন ডাই অক্সাইড উৎপন্ন হয়, যেমন গর্ভবতী নারী এবং ভারী শরীরের মানুষ- তাদেরকে মশা পছন্দ করে বেশি। একটি গবেষণায় দেখা যায়, গর্ভবতী নারীদেরকে অন্যদের চাইতে দ্বিগুণ পরিমাণে আক্রমণ করে ম্যালেরিয়াবাহী মশা। এছাড়া নারীদেরকে মশারা বেশি আক্রমণ করে। আর নারীদের শরীরে মশার কামড়টা বেশি বড় এবং যন্ত্রণাদায়ক হয়।

২. ব্যায়াম করলে শরীরে ল্যাকটিক এসিড উৎপন্ন হয়, এটা ঘামের মাধ্যমে বের হয়ে মশাকে আকৃষ্ট করতে পারে।

৩. একটি গবেষণায় দেখা যায়, যারা অ্যালকোহল পান করে তাদের প্রতি মশাদের আকর্ষণ বেশি হয়।

৪. কিছু মানুষের ত্বকে ব্যাকটেরিয়ার বৈচিত্র্য বেশি হবার কারণে মশা তাদেরকে কম কামড়াতে পারে।

৫. কিছু মানুষের শরীর মশাকে আকর্ষণ করে এমন রাসায়নিক নিঃসরণ করে। কারো কারো শরীর আবার মশাকে দূরে রাখে এমন রাসায়নিক নিঃসরণ করে। এটা ঠিক কীভাবে কাজ করে তা জানা যায় না।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)