অজু করতে গিয়ে নামাজের সময় পার হলে কী করতে হবে?

ইসলামিক শিক্ষা 21st Jul 17 at 7:35pm 1,361
Googleplus Pint
অজু করতে গিয়ে নামাজের সময় পার হলে কী করতে হবে?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’।

জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৯৭৫তম পর্বে অজু করতে গিয়ে নামাজের সময় পার হয়ে গেলে কী করতে হবে, ঢাকার দক্ষিণ দনিয়া থেকে চিঠিতে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : সালাতের ভেতর কি বায়ু চাপিয়ে রাখা যায়? অজু করতে গেলে যদি সময় পার হয়ে যায়, তবে কি কাজা সালাত পড়ে নিতে হবে?

উত্তর : না, সালাতের ভেতরে এই কাজ করা জায়েজ নেই, এটি মাকরুহ। কখনো কখনো সালাত বিনষ্ট হওয়ার আশঙ্কা থেকে যায়। কারণ, আপনি মনোযোগই তো দিতে পারবেন না। আপনি দুই দিকে মনোযোগ দেবেন কীভাবে? এটা আপনার একেবারেই প্রয়োজন। আপনি খেয়াল করবেন অজু নষ্ট হচ্ছে কি না, নাকি সালাতের মধ্যে খেয়াল রাখবেন। এই কাজ ইসলাম অনুমোদন দেয়নি। সুতরাং রাসূল (সা.) সালাতের যে দিকনির্দেশনা দিয়েছেন, সেটি হচ্ছে, ‘কোনো ব্যক্তি সে অবস্থায় সালাত আদায় করবে না যে সে প্রস্রাব অথবা পায়খানা আটকে রাখার চেষ্টা করছে।’

দ্বিতীয় বিষয় হচ্ছে, এমনভাবে কি সালাত আদায় করতে যাচ্ছেন যে অজু করতে গেলেই সালাতের ওয়াক্ত শেষ হয়ে যাবে। এটাও একটা ভুল কাজ। অজু করতে লাগে তিন মিনিট।

এই তিন মিনিটেই আপনার ওয়াক্ত শেষ হয়ে যাবে? এর অর্থ হচ্ছে আপনি আসলে সালাত আদায়ের ব্যাপারে ওয়াক্তের দিকে যে নজর দেওয়ার কথা ছিল, সেটি দেননি। কিন্তু এর পরও যদি কারো প্রস্রাব অথবা পায়খানার বেগ থেকে যায় আর তার সময় একেবারেই শেষ, সালাতের ওয়াক্ত শেষ হয়ে যাচ্ছে, তাহলে তিনি অজু করে সালাতের মধ্যে দাঁড়িয়ে যাবেন না, বরং প্রস্রাব-পায়খানা শেষ করবেন। এর পর অজু করে সালাত আদায় করবেন। এই সালাত তাঁর কাজা করতে হবে, এটি শুদ্ধ নয়, এই সালাত আপনি স্বাভাবিকভাবে যেভাবে সালাত আদায় করেন, সেভাবে করবেন। কারণ এ ছাড়া আপনার আর কোনো উপায় ছিল না। অজু ছাড়া তো সালাত আদায় করার কোনো সুযোগ নেই।

আর অজু করতে হলে অবশ্যই এই সময়টুকু তাঁকে দিতে হবে। এটি তাঁর জন্য বাধ্যতামূলক, ওয়াজিব। তাই এই ওয়াজিবটুকু সালাত আদায়ের জন্য তাঁকে আদায় করতেই হবে। ফলে তাঁর সালাতটা কাজা হবে না, এই অবস্থায় তিনি সালাত আদায় করতে পারবেন, এটিকে কাজা বলা হয় না।

সূত্রঃ এনটিভি

Googleplus Pint
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)