সুস্থতার জন্য প্রতিদিন এক মুঠো বাদাম!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 20th Jul 17 at 10:42pm 228
Googleplus Pint
সুস্থতার জন্য প্রতিদিন এক মুঠো বাদাম!

প্রতিদিন এক মুঠো বাদাম খেলে দূরে থাকতে পারবেন বিভিন্ন রোগ থেকে- এমনটিই জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বাদামে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান মস্তিষ্ক ও হার্ট ভালো রাখে। পাশাপাশি কর্মক্ষমতা বাড়ায় ও ক্যান্সারের ঝুঁকি কমায়।

▶ জেনে নিন বাদামের পুষ্টিগুণ সম্পর্কে-

ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে বাদাম। বাদামে উপস্থিত পলিফেনোলিক অ্যান্টি-অক্সিডেন্ট একাধিক ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভবনা হ্রাস করে। বিশেষ করে কোলোন ক্যান্সারের প্রকোপ কমাতে কার্যকরী বাদাম।

হার্টের স্বাস্থ্যের উন্নতিতে বাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে উপস্থিত বেশ কিছু উপাদান শরীরের খারাপ কোলেস্টরলের মাত্রা কমায়।

ফলে হার্ট অ্যাটাকের আশংকা কমে যায়। প্রতিদিন বাদাম খেলে শরীরে মনো এবং পলি-স্যাচুরেটেড ফয়াটের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে হার্ট ভালো থাকে।

বাদামে রয়েছে ভিটামিন বি৩ এবং রেসভেরাট্রল। এই দুটি উপাদান মস্তিষ্কে রক্ত চলাচল বাড়িয়ে দেয়। ফলে মস্তিষ্ক ভালো থাকে ও স্মৃতিশক্তির উন্নতি ঘটে।

বাদামে রয়েছে টাইটোফন নামক একটি অ্যামাইনো অ্যাসিড যা শরীরে নানান ধরনের হরমোনের ক্ষরণকে নিয়ন্ত্রণে রাখে।

একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, প্রতিদিন ৩০ গ্রাম করে বাদাম খেলে পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভবনা প্রায় ২৫ শতাংশ কমে যায়।

অ্যালঝাইমার রোগ প্রতিরোধ করতেও সাহায্য করে বাদাম। বাদামে থাকা নিয়াসিন নামক উপাদান অ্যালঝাইমার রোগের প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে।

গর্ভবতী মায়েরা নিয়মিত খেতে পারেন বাদাম। বাদামে থাকা ফলিক অ্যাসিড হবু মাকে সুস্থ রাখে।

বাদামে উপস্থিত ভিটামিন, খনিজ এবং অ্যান্টি-অক্সিডেন্ট শরীরকে সচল রাখতে সাহায্য করে। তাই কর্মক্ষমতা বাড়াতে প্রতিদিন বাদাম খান।

তথ্য: বোল্ডস্কাই

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 15 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)