মস্তিষ্কে জটিল অপারেশনের টেবিলেই গিটার বাজাচ্ছেন যুবক

সাধারন অন্যরকম খবর 20th Jul 17 at 9:10pm 540
Googleplus Pint
মস্তিষ্কে জটিল অপারেশনের টেবিলেই গিটার বাজাচ্ছেন যুবক

ভারতের বেঙ্গালুরুরের বাসিন্দা এক যুবকের মস্তিষ্কে জটিল অস্ত্রোপচার করছেন চিকিৎসকরা। বেডে শুয়ে ওই যুবকের ভাবলেশহীন মুখ। বুকের মধ্যে শক্ত করে আঁকড়ে ধরে রয়েছেন একটি গিটার। ওই অবস্থাতেই দু’হাতের আলতো ছোঁয়ায় মৃদু সুর তুলছেন তিনি। ডিসটোনিয়া নামক রোগে আক্রান্ত তিনি। তাঁর হাতের তিনটি আঙুল কর্মক্ষমতা হারিয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী, পেশায় সুরকার ওই যুবক বেঙ্গালুরুর বাসিন্দা। গিটার তাঁর কাছে প্রতিদিনের নিশ্বাসের মতো। কিন্তু এই গিটারে সুর তুলতে তুলতেই যে একদিন বেঁকে বসবে তাঁর হাতের আঙুল, তা হয়তো বোঝেননি বছর বত্রিশ বছররে ওই যুবক।

বছর খানেক আগে প্রথম বুঝতে পেয়েছিলেন বিষয়টা। হঠাত্ই আঙুলে ক্র্যাম্প ধরে। আস্তে আস্তে বাড়তে থাকে সমস্যা।

অবস্থা এমন দাঁড়ায় যে, তিনটি আঙুল নড়াচড়া করাই বন্ধ করে দেয়। চিকিৎসকরা জানান, আঙুলের পেশির অনিয়ন্ত্রিত ও অত্যধিক ব্যবহারের ফলেই এই সমস্যা হচ্ছে। যখনই পেশির অতিরিক্ত ব্যবহার হচ্ছে, তখনই মস্তিষ্ক থেকে সিগন্যাল গিয়ে ওই পেশির কাজে বাধা দিচ্ছে। ফলে আঙুল আর কাজ করতে পারছে না।

এরপরেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। যুবকের মস্তিষ্কের যে অংশ থেকে এই নির্দেশ আসছে, সেই অংশটিকে ‘পুড়িয়ে’ দেওয়ার সিদ্ধান্ত নেন তাঁরা। কিন্তু কী ভাবে বোঝা যাবে মস্তিষ্কের ঠিক কোন অংশের জন্য এই সস্যা হচ্ছে? ঠিক হয়, অস্ত্রোপচারের সময়ও গিটার বাজাবেন ওই যুবক। এতে মস্তিষ্কের সমস্যাজনিত অংশগুলি সহজেই চিহ্নিত করতে পারবেন চিকিৎসকরা।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার সিনিয়র নিউরোলজিস্ট সঞ্জীব সি সি টিওআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, মাংসপেশীর অতিরিক্ত ব্যবহারেই এই ধরনের সমস্যা দেখা দিয়েছে। গিটার বাজানোর সময় ক্ষতিগ্রস্ত জায়গাগুলি উদ্দীপ্ত হওয়ার ফলে ঠিক কোন জায়গাগুলোতে সমস্যা হচ্ছে তা সহজেই চিহ্নিত করা সম্ভব হয়েছে। ফলে অস্ত্রোপচারের সুবিধা হয়েছে।

Googleplus Pint
Like - Dislike Votes 39 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)