মুখের রুচি ফেরাতে কাউফল

ফলের যত গুন 19th Jul 17 at 9:46pm 1,125
Googleplus Pint
মুখের রুচি ফেরাতে কাউফল

গ্রামে একটা প্রবাদ আছে ‘ডেউয়া ও ডেফল, অতি চুকা নারকেল’। অর্থাৎ ডেউয়া কিংবা ডেফল খাওয়ার পর যদি কেউ নারকেলের মতো সুস্বাদু ফলও খায় তাহলে টকই লাগবে। এতে শুধু ফলের স্বভাবজাত স্বাদ বোঝানো হয়নি, বরং এর টকের তীব্রতাও বোঝা যায়।

মুখের রুচি বাড়াতে এবং জ্বরের জন্য বেশ কার্যকরী এই ফল। ভিটামিন সি’তে পূর্ণ এই ফলটি সর্দিজ্বর ও ঠাণ্ডা প্রশমনে বেশ উপকারী। এছাড়া এটি অরুচি দূর করে।

কাউফলের স্থানভেদে নাম:- ডেফল, কাউয়া, কাগলিচু, তাহগালা, ক্যাফল, কাউ গোলা ইত্যাদি নামেও পরিচিত।

কাউফলের পুষ্টিগুণ:-

প্রতি ১০০ গ্রামে শক্তি ৬৩ কিলোক্যালরি, ক্যালসিয়াম ৫ দশমিক ৪৯ মিলিগ্রাম, শর্করা ১৫ দশমিক ৬শতাংশ। কপার শূন্য দশমিক শূন্য ৬ মিলি গ্রাম, প্রোটিন শূন্য দশমিক ৫০ মিলিগ্রাম, আয়রন শূন্য দশমিক ১৭ মিলিগ্রাম, মোট চর্বি শূন্য দশমিক শূন্য ৪ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ১৩ দশমিক ৯ মিলিগ্রাম, কোলোস্টেরল ০ গ্রাম, ম্যাঙ্গানিজ শূন্য দশমিক ১০ মিলিগ্রাম, ফাইবার ৫ দশমিক ১০ মিলিগ্রাম ফসফরাস ৯ দশমিক ২১ মিলিগ্রাম ভিটামিনের মধ্যে জিংক শূন্য দশমিক ১২ , ভিটামিন সি ৭ দশমিক ২০ মিলিগ্রাম, সোডিয়াম ৭ গ্রাম, পটাসিয়াম ৪৮ মিলিগ্রামসহ আরও বেশ কিছু পুষ্টি উপাদান রয়েছে।

বাংলাদেশ ছাড়াও ভারত, মালয়েশিয়া, দক্ষিণ চীন, লাওস, কম্বোডিয়া, ভিয়েতনাম ইত্যাদি দেশে কাউ গাছ দেখা যায়। ফল হিসেবে সরাসরি খাওয়া ছাড়াও কাউ দিয়ে জ্যাম তৈরি করা হয়। তাছাড়া টক স্বাদের কারনে অনেকেই ছোট মাছের তরকারিতে ব্যবহার করে থাকেন।

Googleplus Pint
Like - Dislike Votes 36 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)