লিভার সুস্থ রাখার উপায়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 12th Jul 17 at 10:21am 219
Googleplus Pint
লিভার সুস্থ রাখার উপায়

মানুষের দেহের প্রধান অঙ্গ প্রত্যঙ্গগুলোর মধ্যে একটি অন্যতম অঙ্গ হলো লিভার। দেহের স্বাভাবিক পরিচালনায় লিভারের সুস্থতা অনেক জরুরি। কিন্তু আমাদের কিছু অসাবধানতার জন্য প্রতিনিয়ত মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে লিভার। তাই এই অঙ্গকে সুস্থ রাখতে হলে আমাদের কিছু ভাল অভ্যাস তৈরি করতে হবে। প্রথমেই আমাদের বাইরের দোকানের খাবারকে না বলতে হবে। এতে বাইরের জীবানু ভাইরাস থেকে লিভার সুস্থ থাকবে। ফ্যাটি লিভারের সমস্যা এড়াতে অতিরিক্ত মদ্যপান, তেল-মশলাযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। তবে বাজার থেকে লো ফ্যাটযুক্ত খাবার কেনার পূর্বে এতে চিনির পরিমাণ দেখে কিনতে হবে।

গবেষণায় দেখা গেছে, লিভার সুস্থ রাখতে স্ট্রেসের সময় খাবার না খাওয়া ভাল। এতে হজমের সমস্যা হয় না। যে কোনো প্রোটিন বা ভিটামিন সাপ্লিমেন্ট খাওয়ার পূর্বে সতর্ক থাকতে হবে। এমন সাপ্লিমেন্ট নিতে হবে যা লিভার ডিটক্সিফাই করতে সাহায্য করে। ভিটামিন সি, ভিটামিন বি-কমপ্লেক্স, ওমেগা থ্রি, অ্যামাইনো এসিড লিভার সুস্থ রাখতে সাহায্য করে। কিছু ওষুধ লিভারের ক্ষতি করে। যেমন কিছু পেইন কিলার বা কোলেস্টেরলের ওষুধ লিভারের প্রভূত ক্ষতি করে। লিভার সুস্থ রাখতে অ্যানিমেল প্রোটিনের চেয়ে প্লান্ট প্রোটিন খাওয়ার অভ্যাস করতে হবে। এছাড়া রসুন, জাম্বুরা, বীট, গাজর, সবুজ চা, সবুজ শাক-সবজি, অলিভের তেল, লেবু, বাধাকপি, হলুদ লিভারের জন্য অত্যন্ত উপকারী।

গবেষণায় দেখা গেছে, নিয়মিত কফি পান লিভারের অসুখ ১৪ শতাংশ কমায়। তবে কফি হতে হবে লো ফ্যাট ও লো কার্বোহাইড্রেটযুক্ত। তবে শরীরের সুস্থতার জন্য নিয়মিত হেলথ চেকআপ করা উচিত এবং কোনো সমস্যা অনুভূত হলে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)