চিকুনগুনিয়ার ব্যথায় যা করবেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 11th Jul 17 at 2:23pm 301
Googleplus Pint
চিকুনগুনিয়ার ব্যথায় যা করবেন

চিকুনগুনিয়া নামক ভাইরাস জ্বরের ব্যাপক প্রকোপ দেখা যাচ্ছে এবার সারা দেশব্যাপী। ভাইরাস জনিত এই জ্বরটি প্রাণঘাতী না হলেও এই রোগে আক্রান্তরা তীব্র থেকে তীব্রতর অস্থিসন্ধি বা জয়েন্ট ব্যথায় ভুগে থাকেন। সাধারণত, এই জ্বর দুই থেকে পাঁচ দিনের মধ্যে ভালো হয়ে গেলেও সন্ধির ব্যথা মাসব্যাপী রোগীকে কষ্ট দিতে থাকে। তাই ব্যথার কষ্ট থেকে মুক্তি পেতে কিছু পদক্ষেপ নেয়া যেতে পারে।

১. আক্রান্ত জয়েন্টে বরফ শেক দিলে তা খুব ভালো ফল পাওয়া যায়। একটা তোয়ালে বা নরম কাপড়ে বরফকুচি নিয়ে ব্যথার স্থানে ৩ থেকে ৫ মিনিট ধরে রাখুন। এভাবে ১০-১৫ মিনিট বরফ সেক দেয়া যেতে পারে। এতে প্রদাহ কমে ব্যথা কমে আসবে। সরাসরি বরফ লাগাবেন না, এতে কোল্ড বার্ন হতে পারে।

২. ব্যথার স্থানে তিলের তেল দিয়ে হালকা মাসাজ করা যেতে পারে। মাসাজের ফলে উক্ত স্থানের রক্ত চলাচল বেড়ে ব্যথা কমে যায়। তবে অধিকহারে ও দীর্ঘ সময় মাসাজ করা থেকে বিরত থাকুন। এর ফলে জয়েন্টের টিসু ক্ষতিগ্রস্ত হতে পারে।

৩. অনেক চিকিৎসক এক গ্লাস দুধে আধা চা চামচ হলুদ গুড়া মিশিয়ে দিনে দুবার খেতে বলেন। হলুদের প্রদাহ বিরোধী উপাদান চিকুনগুনিয়া জনিত ব্যথা কমাতে সাহায্য করে বলে প্রমাণ পাওয়া গেছে।

৪. যে কোন প্রদাহজনিত ব্যথা নিরাময়ে ফিজিওথেরাপি ব্যথানাশক বা অন্য যে কোন কিছুর চেয়ে অনেক বেশি কার্যকর। ইলেক্ট্রোথেরাপি ও ওয়াক্সথেরাপি এই ধরণের ব্যথা কমাতে খুব কার্যকর। তবে চিকিৎসা নির্ভর করবে রোগীর বর্তমান অবস্থার ওপর। এক্ষেত্রে অবশ্যই একজন অভিজ্ঞ ফিজিওথেরাপি বিশেষজ্ঞের পরামর্শ নেয়া জরুরি।

Googleplus Pint
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)