সন্তানকে সুপথে ফেরানোর আমল কী?

ইসলামিক শিক্ষা 10th Jul 17 at 11:19am 380
Googleplus Pint
সন্তানকে সুপথে ফেরানোর আমল কী?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’।

জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

বিশেষ আপনার জিজ্ঞাসার ৫০০তম পর্বে সন্তান বিপথে চলে গেলে তাকে সুপথে ফিরিয়ে আনার কোনো আমল আছে কি না, সে সম্পর্কে টেলিফোনে রংপুর থেকে জানতে চেয়েছেন জনৈক দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কোনো সন্তান যদি বিপথে চলে যায়, সঙ্গদোষে হোক বা কোনো কারণে, যদি নষ্ট হয়ে যায়, তাহলে সেই সন্তানকে নেক পথে ফেরানোর জন্য কোনো আমল আছে কী?

উত্তর : সন্তান যদি কোনো কারণে বিপথে চলে যায়, তাহলে তাকে সুপথে আনার দায়িত্ব অভিভাবকের, কোনো সন্দেহ নেই।

সন্তান কী কারণে বিপথে গেছে, অভিভাবককে প্রথমে সেটা বের করতে হবে। শুধু দোয়ার ওপর নির্ভর করে দুনিয়ার কোনো কাজ তো আপনি করেন না। এখানে কিন্তু খুবই গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে।

কী কারণে সে বিপথে গেছে, সে কারণ আগে উদঘাটন করে প্রথমে সেটাকে মোয়ালাজা বা সেটাকে ট্রিটমেন্ট করতে হবে। প্রথমে সেখানে ট্রিটমেন্ট আসবে। এটি হচ্ছে প্রথম বিষয়।

দ্বিতীয় বিষয় হচ্ছে, সন্তানের জন্য বেশি বেশি করে দোয়া করা। কারণ, সন্তানের জন্য পিতা অথবা মাতার দোয়া আল্লাহর কাছে কবুল হয়। যেসব দোয়া আল্লাহ রাব্বুল আলামিনের কাছে কবুল হয়ে থাকে, তার মধ্যে পিতা-মাতার দোয়া আল্লাহ রাব্বুল আলামিনের কাছে কবুল হয়। তাই বারবার সন্তানের জন্য আল্লাহতায়ালার কাছে বেশি বেশি দোয়া করা যেন, আল্লাহ সুবাহানাহুতায়ালা এই সন্তানকে এই পথ থেকে সহজ-সরল পথে অথবা সঠিক পথে তাকে ফিরিয়ে আনেন। তার জন্য বারবার দোয়া করবেন। তাকে ভালো সাহচর্য দেওয়ার ব্যবস্থা করতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)