রেসিপি : ঘরেই তৈরি করুন জালি কাবাব

রেসিপি টিপস 8th Jul 17 at 5:17pm 171
Googleplus Pint
রেসিপি : ঘরেই তৈরি করুন জালি কাবাব

জালি কাবাব আমাদের দেশে খুব জনপ্রিয় একটি খাবার। এমন অনেকেই আছে যারা জালি কাবাব খেতে পছন্দ করেন কিন্তু রেসিপি জানেন না। তবে রেসিপি জানা থাকলে খুব সহজে ঘরে বসেই বানাতে পারেন জালি কাবাব। তাহলে জেনে নিন জালি কাবাব তৈরির রেসিপি।

উপকরণ : গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, ডিম ৬ টি, টোস্ট বিস্কুটের গুঁড়া ২ টেবিল চামচ, পাউরুটি ৪ পিস, কাবাব মশলা ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৪ টেবিল চামচ, পেঁয়াজ কিউব করে কুচি ৪ টেবিল চামচ, পেঁপে বাটা ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, টমেটো সস ১ টেবিল চামচ, টেস্টিং সল্ট ১ চা চামচ।

প্রণালি : প্রথমে পাউরুটির শক্ত কিনার ফেলে পানিতে ভিজিয়ে রাখতে হবে।নরম হয়ে এলে পানি ঝরিয়ে নিতে হবে।

এরপর মাংসের কিমা, পাউরুটি, কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, ডিম ২ টি, কাবাব মশলা, পেঁপে বাটা এবং টমেটো সস একসঙ্গে ভালোকরে মাখাতে হবে।

এবার মিশ্রণটি রেফ্রিজারেটরে ১ ঘণ্টা রেখে দিতে হবে।তারপর মিশ্রণটি নামিয়ে এতে বিস্কুটের গুঁড়া, লবণ এবং টেস্টিং সল্ট দিয়ে আবার মাখাতে হবে।

এইবার মাখানো কিমা দুই হাতে ছোট ছোট গোল করে কাবাবের আকার তৈরি করে টোস্ট বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে অন্য একটি পাত্রে আবার ফ্রিজে ২০ মিনিটের জন্য রেখে দিতে হবে।

একটা পাত্রে ৪ টি ডিম ১ চিমটি লবণ দিয়ে ফেটিয়ে নিতে হবে।কাবাবগুলো ফেটানো ডিমে ডুবিয়ে কড়াইয়ে ডুবোতেলে ভাজতে হবে।বাদামী রঙ ধারণ করলে চুলা থেকে নামিয়ে তেল ঝরিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু জালি কাবাব।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 13 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)