ত্বকে চকোলেটে মাখলে কী উপকার জেনে নিন

রূপচর্চা/বিউটি-টিপস 8th Jul 17 at 4:03pm 184
Googleplus Pint
ত্বকে চকোলেটে মাখলে কী উপকার জেনে নিন

চকোলেট খাওয়া যে স্বাস্থ্যের জন্য ভালো তা সবাই জানেন। এতে তারুণ্য বজায় থাকে। ত্বকে বয়সের ছাপ পড়ে না সহসা। কিন্তু গবেষণায় বিজ্ঞানীরা একই কাজে চকোলেটের ভিন্ন ব্যবহারের কথাও বললেন। তাদের পরামর্শ, চকোলেট শুধু খাওয়াই নয় মুখে ও দেহে মাখলেও বলিরেখা সহজে পড়বে না।

ভারতের বিউটি অ্যান্ড মেকআপ এক্সপার্ট আকৃতি কোচার এবং ফিটপাসের পুষ্টিবিজ্ঞানী মেহের রাজপুত জানান, চকোলেট কেবল দেহের ভেতর থেকেই উপকার করে না, বাইরে থেকেও করতে পারে। প্রসাধন সামগ্রীর মতো একে ত্বকে লাগালে বলিরেখা পড়বে না।

অতীতের অনেক গবেষণায় বলা হয়েছে, চকোলেট এমনিতেই মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। হৃদরোগের ঝুঁকি কমায়। অনলাইনেও চকোলেট এবং এ দিয়ে বানানো খাবারের অর্ডার সবচেয়ে বেশি।

চকোলেট অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। তাই এটি চেহারায় বয়সের ছাপ ফেলতে দেয় না। দেহে প্রবেশ করা দূষিত ও বিষাক্ত পদার্থ মানুষকে দ্রুত বুড়ো করে দেয়। চকোলেটে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। ফলে স্পর্শকাতর এবং শুষ্ক ত্বকের জন্য দারুণ উপকারী চকোলেট। ডার্ক চকোলেট ত্বকের কোমলতা ধরে রাখে এবং একে মসৃণ করে।

চকোলেটে থাকা ফ্লেভানোলস আর অ্যান্টিঅক্সিডেন্ট অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। দূষিত উপাদান দূর করার মাধ্যমে ত্বকের সজীবতা ধরে রাখে। ফ্লেভানোল হলো সাইটোনিউট্রিয়েন্ট যা উচ্চ রক্তচাপ, কোলেস্টরেলের মাত্রা, হৃদরোগের ঝুঁকি, রক্তে গ্লুকোজের মাত্রা ইত্যাদি কমিয়ে আনে। ক্যাফেইনের সঙ্গে মেশানো হলে চকোলেট একটা দারুণ অ্যান্টি-ইনফ্লেমেটরি খাবার।

এত সব গুণের মাঝে চকোলেটের আরো একটি গুণ স্পষ্ট হয়েছে। এটা ত্বকে মাখলে তা সজীব হয়ে ওঠে। বলিরেখা দূর হয়। ত্বকের জৌলুস বাড়ে। পদ্ধতিটা সাধারণ। ছোট একটা কাপের তিন ভাগের একভাগ কোকোয়া পাউডারে ২-৩ টেবিল চামচ মধু মিশিয়ে তাতে কয়েক ফোঁটা লেবুর রস দিন। এই চকোলেট মাস্ক মুখে মেখে ১৫-২০ মিনিট রাখুন। এর পর ধুয়ে দেখুন, ত্বকের জৌলুস বেড়ে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)