ঘুমাতে যাওয়ার আগে করনীয়...

লাইফ স্টাইল 7th Jul 17 at 12:52pm 462
Googleplus Pint
ঘুমাতে যাওয়ার আগে করনীয়...

উদ্বেগ বিদায় করুন
সারা দিনে যত কাজই করুক না কেন, বিছানায় যাওয়ার আগে পেশাগত সব কাজ বিদায় জানায় সফল মানুষেরা। তবে বিশেষ ভাবনার দুয়ার খুলে দেয়। বাতি নেভানোর আগে তারা চিন্তার মাধ্যমে দেহ-মনে শান্তি আনে। এটা আসলে পরদিনের কাজের পুঁজি। অনেকে একটা আরামদায়ক গোসল কিংবা হালকা মেডিটেশনের কাজও করে থাকে।

পড়া
আচরণবিষয়ক বিজ্ঞানীরা বিভিন্ন গবেষণায় জানান, সফলকামী ব্যক্তিরা ঘুমানোর আগে বই পড়ে। অপ্রয়োজনীয় চিন্তা থেকে নিজেদের বিচ্ছিন্ন করতেই নয়, নতুন কিছু শিখে নিতেও এ কাজটি করে থাকে তারা। দৈনন্দিন কাজের জরুরি অংশ হয়ে ওঠে হালকা পড়াশোনা। এর মাধ্যমে মস্তিষ্কে প্রশান্তি আসে। পরের দিনের কাজের জন্য প্রস্তুত হয় তারা।

পরিকল্পনা
আজকের কাজের গোটা পরিকল্পনা কিন্তু সফল মানুষেরা গতকালই করে রেখেছিল। নয়তো কাজের ক্ষেত্রটা হয়ে পড়বে উত্তাল। ঘুমের আগে বা শুয়ে শুয়ে দুশ্চিন্তা করার প্রবণতা মানুষের মধ্যে ব্যাপকভাবে কাজ করে। এই দুশ্চিন্তা থেকে বেরোতে না পারলে ঘুমে শান্তি নেই। তাই ঘুমাতে যাওয়ার আগে পরের দিনের কাজকর্মের পরিকল্পনা সেরে ফেলতে পারে।

বিচ্ছিন্ন হতে হবে
যারা কাজকর্মে সফল, তারা খুব ভালো করেই জানে যে প্রযুক্তি অনেক ক্ষেত্রে দারুণ ক্ষতিকর। এ জন্য বিশেষ সময়গুলোতে তারা সবার সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমের ধকল সম্পর্কে তারা অবগত। ঘুমের আগে পরিবারের সঙ্গে সময় দেওয়ার কাজটি করে দায়িত্বের সঙ্গে।

বিষাক্ত কিছু নয়
অনেকে বিছানায় যাওয়ার আগে ধূমপান বা মদ্যপান করে থাকে। একে সচেতনভাবে এড়িয়ে যায় সফল ব্যক্তিরা। তারা এ কাজের ভয়াবহ রূপটি বোঝে। এমনকি অস্বাস্থ্যকর অন্যান্য খাবারও তারা খায় না।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)