ব্রাজিলকে পেছনে ফেলে শীর্ষে জার্মানি

ফুটবল দুনিয়া 6th Jul 17 at 10:43pm 549
Googleplus Pint
ব্রাজিলকে পেছনে ফেলে শীর্ষে জার্মানি

গেল মার্চে আর্জেন্টিনাকে পেছনে ফেলে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসে ব্রাজিল। চার মাসের মাথায় ব্রাজিলকে হটিয়ে শীর্ষস্থানটি দখলে নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। মূলত ফিফা কনফেডারেশনস কাপে অসাধারণ পারফরম্যান্স করে শিরোপা জিতে নেওয়ার বিষয়টি প্রভাব ফেলেছে তাদের র‌্যাঙ্কিংয়ের উন্নতিতে।

২ ধাপ উন্নতি করে ব্রাজিল ও আর্জেন্টিনাকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে জোয়াকিম লোর শিষ্যরা। ১৬০৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে জার্মানি। মাত্র ৬ পয়েন্টে পিছিয়ে থেকে ১৬০৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। আর ১৪১৩ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা রয়েছে তৃতীয় স্থানে।

আগে ব্রাজিল ছিল শীর্ষস্থানে। সেখান থেকে এক ধাপ অবণতি হয়ে তারা নেমে গেছে দ্বিতীয় স্থানে। আর আর্জেন্টিনা ছিল দ্বিতীয় স্থানে। এক ধাপ অবণতি হয়ে তারা নেমে গেছে তৃতীয় স্থানে।

এদিকে কনফেডারেশনস কাপের সেমিফাইনাল খেলা পর্তুগালের চার ধাপ উন্নতি হয়েছে। তারা উঠে এসেছে চতুর্থ স্থানে। চারধাপ উন্নতি হয়েছে সুইজারল্যান্ডেরও। তারা নবম স্থান থেকে উঠে এসেছে পঞ্চম স্থানে। পোল্যান্ডেরও চারধাপ উন্নতি হয়েছে। তারা দশম স্থান থেকে উঠে এসেছে ষষ্ঠ স্থানে।

কনফেডারেশনস কাপের ফাইনাল খেলা চিলির তিন ধাপ অবণতি হয়েছে। তারা নেমে গেছে সপ্তম স্থানে। কলম্বিয়া, ফ্রান্স ও বেলজিয়ামেরও তিন ধাপ করে অবণতি হয়েছে। তারা যথাক্রমে অষ্টম, নবম ও দশম স্থানে অবস্থান করছে। একধাপ অবণতি হওয়ায় শীর্ষ দশের বাইরে চলে গেছে স্পেন।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)