বৃষ্টির দিনে ত্বকের যত্নে যা করবেন

রূপচর্চা/বিউটি-টিপস 6th Jul 17 at 7:17am 227
Googleplus Pint
বৃষ্টির দিনে ত্বকের যত্নে যা করবেন

বৃষ্টির সময় পরিবেশ অনেক বেশি স্যাঁতস্যাঁতে হয়ে থাকে। এসময় রোগ জীবাণুর সংক্রমণ বাড়ে প্রচুর। তাই জীবাণু থেকে ত্বককে বাঁচাতে এসময় বেশি বেশি যত্নের প্রয়োজন। এসময় ত্বকের যত্নে কি কি করা প্রয়োজন আসুন জেনে যাক-

১. আপনার ত্বক যেন ব্যাকটেরিয়া থেকে মুক্ত থাকে এবং কোন রকমের ব্রণ ও অসুবিধা থেকে বাঁচতে পারে তাই দিনে ২-৩ বার মুখ ভাল করে ধুয়ে নিন। ঘুমানোর আগে অবশ্যই মুখ ভাল করে ধুয়ে নিবেন।

২. আপনার ত্বক যদি শুষ্ক হয়ে থাকে তাহলে অবশ্যই টোনার ব্যবহার করুন। তবে আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে তেল শুষে নেয় এরকম টোনার ব্যবহার করুন।

৩. রোদে পোড়া দাগ দূর করার জন্য বরফ বেশ ভালো একটি উপাদান। ২/৩ টুকরো বরফ পরিষ্কার পাতলা কাপড়ে পেঁচিয়ে পোড়া স্থানের উপর ঘষে নিন। এতে পোড়া দাগ দ্রুত মিলিয়ে যাবে।

৪. ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তৈলাক্ত ত্বকে পানির মাত্রা বেশি থাকে। রুক্ষ ও শুষ্ক ত্বকের জন্য এসপিএফ ৩০ মাত্রার অধিক সানস্ক্রিন ব্যবহার করুন।

৫. এসময় মেকআপ না করাই শ্রেয়। কারণ এতে ব্যাকটেরিয়ার সংক্রমণ বাড়ে প্রচুর।

৬. শরীরের পানির মাত্রা সঠিক রাখতে অবশ্যই পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। পানি কম পরিমাণে পান করলে আপনার ত্বকের মাঝেও এর খুব খারাপ প্রভাব পড়বে।

৭. এ মৌসুমে বর্ষার ফল খেতে হবে। আম, কাঠাল, আনারস, বেল, কলা, পেয়ারা, শসা, গাজর, পাতিলেবু ও জাম্বুরা ত্বকে এনে দেয় প্রাণ। এ ছাড়া খালি পেটে ছোলা ভেজানো বা মুগের ডাল ভেজানো খেলে ত্বক জীবাণু মুক্ত থাকবে। যদিও এগুলো খুব বেশি দামি নয়।

-সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)