ভিটামিন সি রয়েছে যেসব খাবারে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 4th Jul 17 at 7:11pm 223
Googleplus Pint
ভিটামিন সি রয়েছে যেসব খাবারে

শরীরকে কর্মক্ষম রাখতে ভিটামিন সি অপরিহার্য। এটি অন্যান্য পুষ্টি উপাদানগুলো থেকে একবারেই আলাদা। কাজেই সুস্থ থাকতে আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবারগুলো রাখা উচিত।

গবেষকরা বলেন, ভিটামিন সি এর অভাবে অভাবে দুর্বলতা, ওজন অত্যধিক কমে যাওয়া এবং স্কার্ভি রোগ হতে পারে। কাজেই শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি এর চাহিদা মেটাতে প্রতিদিনের খাবার তালিকায় থাকা দরকার পরিমিত ভিটামিন সি।

• আসুন জেনে নিন কোন কোন খাবারে রয়েছে এই ভিটামিন. . .

পেয়ারা
পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। একটি পেয়ারায় কমপক্ষে ২০০ মিলিগ্রামের মতো ভিটামিন সি রয়েছে।

ব্রকলি
সবুজ সবজি ব্রকলিতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান, মিনারেল এবং খনিজ বিশেষ করে ভিটামিন সি রয়েছে। প্রতি ১০০ গ্রাম ব্রকলিতে ৮৯.২ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়। কাজেই ভিটামিন সি এর অভাব পূরণে প্রতিদিন ব্রকলি খাওয়া যেতে পারে।

লাল মরিচ
ভিটামিন সি-এর সমৃদ্ধ উৎসগুলোর মধ্যে লাল মরিচ অন্যতম। শরীরে ভিটামিন সি-এর চাহিদা মেটাতে দৈনিক ১০০ গ্রাম মরিচ খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

কমলা
ভিটামিন সি-এর আরেকটি সমৃদ্ধ উৎস হলো কমলা। নিয়মিত কমলা খেলে শরীরের প্রয়োজনীয় ভিটামিন সি-এর চাহিদা পূরণ হয়। সেইসঙ্গে অন্য সাইট্রাস ফল বিশেষ করে লেবু এবং আঙ্গুরও রাখতে পারেন খাবার তালিকায়।

পেঁপে
পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। প্রতিদিন মাত্র একটি পেঁপে খেলেই শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি-এর চাহিদা পূরণ হয়ে থাকে।

স্ট্রবেরি
শরীরে ভিটামিন সি-এর অভাব পূরণে সুপার খাবারগুলোর মধ্যে অন্যতম হলো স্ট্রবেরি। দিনের যে কোন সময় মাত্র কয়েকটি স্ট্রবেরি খেলেই শরীরের প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)