ভ্রমণে সাহায্য করবে ৫টি অ্যাপস

এপস রিভিউ 1st Jul 17 at 11:01am 836
Googleplus Pint
ভ্রমণে সাহায্য করবে ৫টি অ্যাপস

স্মার্টফোনের এ যুগে অ্যাপের মাধ্যমে জেনে নিতে পারবেন দেশে ও দেশের বাইরে ঘুরতে যাওয়ার বিভিন্ন ভ্রমণ স্থান সম্পর্কে।

আপনার ভ্রমণ পরিকল্পনা সাজাতে ও ভ্রমণে কাজে লাগতে পারে এমন পাঁচটি অ্যাপ সম্পর্কে জানাতে এ প্রতিবেদন. . .

ট্রিপনারি

আপনি নিশ্চয়ই ঘুরে বেড়াতে পছন্দ করেন। জানতে চান নতুন ভ্রমণ স্পট সম্পর্কে। সেখানে যাওয়া-আসাসহ আনুষঙ্গিক খরচই বা কেমন হতে পারে, সেটিও জানতে চান। এমন সব প্রশ্নের উত্তরের খোঁজে ইন্টারনেট চষে বেড়াচ্ছেন কিংবা ভ্রমণবিষয়ক সাইট, সংবাদপত্র, ম্যাগাজিন ঘুরে ঘুরে তথ্য খুঁজছেন। তাদের জন্য সুখবর হল ভ্রমণবিষয়ক নিত্যনতুন তথ্য ও প্রশ্নের সমাধান নিয়ে হাজির হয়েছে ‘ট্রিপনারি’।

এটিতে একই সঙ্গে রয়েছে নির্দিষ্ট সীমার মধ্যে ভ্রমণ বাজেট বানানোর অপশনও। অফলাইনেও কাজ করবে এটি। বর্তমানে আইওএস ডিভাইসের জন্য অ্যাপ্লিকেশনটি রয়েছে। তবে ডেভেলপার প্রতিষ্ঠানটি জানিয়েছে, দ্রুত তারা অ্যান্ড্রয়েডের জন্যও সংস্করণ বানাবে। http://ww w.tripnary.com/ এ ঠিকানা থেকে এটি ডাউনলোড করা যাবে।

বিডি ট্যুর গাইড

দেশের বিভিন্ন দর্শনীয় স্থানের তথ্য পাওয়া যায় এ অ্যাপে। কীভাবে এসব স্থানে যেতে হবে, কোথায় থাকতে হবে, যেতে কতক্ষণ লাগবে ইত্যাদি সব তথ্য জানা যাবে অ্যাপটির মাধ্যমে। চলতি পথে ভ্রমণসংক্রান্ত অনেক সমস্যার সমাধানও মিলবে এতে। রয়েছে সার্চ সুবিধা।

অ্যাপটিতে রয়েছে টেক্সট কপি ও তা শেয়ার করার সুবিধা।

বাংলায় তৈরি অ্যাপটি https://play.google.com/ store/apps/ details?id=com.pritom.bdplace এ ঠিকানা থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

ঢাকার দর্শনীয় স্থান

ঐতিহ্যের কারণে রাজধানী ঢাকায় রয়েছে অনেক দর্শনীয় স্থান। এ স্থানগুলো কবে বন্ধ বা কবে খোলা, তা জানা না থাকায় অনেকেই অসময়ে সেখানে গিয়ে বিপাকে পড়েন।

‘ঢাকার দর্শনীয় স্থানসমূহ’ নামের অ্যাপ থেকে জানা যাবে স্পটগুলোর নির্দিষ্ট সময়সূচি। স্পটভেদে টিকিটের মূল্য কত সেটাও জানা যাবে অ্যাপটি থেকে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বিনা মূল্যে অ্যাপটি https://play.google.com/store/apps/details?id=com.appshouse24.historicalplacesdhaka এ ঠিকানা থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

রবি ট্রাভেলার

অ্যাপটির মাধ্যমে রবি গ্রাহকরা স্থানীয় ও রোমিং বিল, ব্যবহারের পরিমাণ, যে দেশে যাবেন সেখানকার রেটসহ বেশকিছু তথ্য জানতে পারবেন। এ ছাড়া এর মাধ্যমে আন্তর্জাতিক রোমিং সেবা গ্রহণসংক্রান্ত তথ্যাবলি ও রবি রোমিং হেল্পলাইনেও যোগাযোগ করতে পারবেন। অ্যাপটি আপাতত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লের https:// play.google.com/ store/apps/details?id=com.arimaclanka.android.roamingapp.robi এ ঠিকানা থেকে এটি ডাউনলোড করা যাবে।

মেডিসিফাই

ঘোরাঘুরির আনন্দে সময়মতো ওষুধ খেতে ভুলে যান? কিংবা ভ্রমণকালে চিকিৎসকের সাক্ষাতের সময় ভুলে যাওয়ার আশঙ্কা আছে? এসব ছোটখাটো কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়ের সমাধান মিলবে ‘মেডিসিফাই’ নামের অ্যাপে।

ব্যবহারকারীর যখন যে তথ্যের দরকার হবে, সময়মতো স্মার্টফোনের স্বয়ংক্রিয় অ্যালার্মের মাধ্যমে তা জানিয়ে দেবে মেডিসিফাই। এসএমএস নোটিফিকেশন পাওয়ার জন্য মোবাইল নম্বর দিয়ে সেটা সক্রিয় করে দিলেই হবে। https://play.google.com/store/apps/details?id=com.mcc.mediicify এ ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করে নেয়া যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 50 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)