বিয়ে টিকিয়ে রাখতে যা করবেন

লাইফ স্টাইল 1st Jul 17 at 8:42am 523
Googleplus Pint
বিয়ে টিকিয়ে রাখতে যা করবেন

ঘুম কম হয় যাদের, সেই সব দম্পতিদের মধ্যে দেখা গেছে অশান্তির প্রবণতা অনেক বেশি। সমীক্ষা বলছে দু’রাতে যেসব দম্পতির সাত ঘণ্টারও কম ঘুম হয়েছে, তারা নিজেদের মধ্যে তুলনামূলকভাবে ঝগড়া হয় বেশি।

মন খারাপ হোক বা না হোক, ঘুম না আসাটা কমন? তাহলে সতর্ক হন। ঘুম পর্যাপ্ত না হলে আপনার শরীর যে জবাব দেবে, সেটা তো নিশ্চয়ই জানেন আপনি। কিন্তু এটা জানেন কি আপনার দাম্পত্য জীবনেও এর প্রভাব পড়তে পারে? চমকে গেলেন? মার্কিন মুলুকের ওহাইও বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন তথ্যই দিচ্ছেন।

ঘুম আপনার স্ট্রেস কমায়, তার সাথেই কমে যায় ডায়াবেটিস, হৃদরোগ, আর্থরাইটিসের আশঙ্কা। এতো গেল ধরুন চিকিৎসাবিজ্ঞানের কথা। মনোবিজ্ঞান কি বলছে জানেন?

মনোবিজ্ঞান বলছে, আপনার দাম্পত্য জীবনে সবচেয়ে ক্ষতি করে ঘুম কম হওয়ার বিষয়টা। গবেষক বিজ্ঞানী স্টেফাইনি উইলসন এই বিষয়ে যে তথ্য দিয়েছেন, তা বেশ চিন্তার।

কারণটা কিন্তু বেশ সোজা। দম্পতির মধ্যে একজনের ঘুমের ব্যাঘাত ঘটলে, আরেকজনের ঘুমও যে নিশ্চিন্তের হবে, সেটা অবশ্যই বলা যায় না। ৪৩ জন দম্পতির মধ্যে সমীক্ষা চালানো হয়েছিল। তাদের রক্তের নমুনা সংগ্রহ করেন বিজ্ঞানীরা।

এছাড়াও তারা গত দু’দিনে কত ঘণ্টা ঘুমিয়েছেন, তার বিস্তারিত তথ্যও নেন তাঁরা।

সুতরাং ঝগড়া এড়াতে ঘুমান, ভাল থাকতে ঘুমান। কারণ ঘুমের আমি, ঘুমের তুমি, ঘুম দিয়ে যায় চেনা। একটা সুন্দর ঘুমই বুঝিয়ে দেবে আপনি কতটা সুখী।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)