মহাকাশের ‘অদ্ভুত আওয়াজ’ প্রকাশ করেছে নাসা

বিজ্ঞান জগৎ 30th Jun 17 at 10:42am 802
Googleplus Pint
মহাকাশের ‘অদ্ভুত আওয়াজ’ প্রকাশ করেছে নাসা

১৯৬৯ সালে চাঁদের পেছনের অংশে চলে গিয়েছিল তিন নভোচারী বহনকারী অ্যাপলো ১০ নামের এক নাসা নভোযান, পৃথিবী থেকে বেশ কয়েক ঘণ্টা বিচ্ছিন্ন ছিলেন তারা। ওই সময় তিন নভোচারীই অদ্ভুত এক আওয়াজ শুনতে পাচ্ছিলেন এবং প্রায় এক ঘণ্টাব্যপি ওই আওয়াজ শুনেছিলেন তারা।

ওই অদ্ভুত আওয়াজের রেকর্ডিং এতদিন গোপন রাখা হলেও সম্প্রতি তা প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা— জানিয়েছে সংবাদমাধ্যম স্কাই নিউজ। অ্যাপলো ১০ নভোযানের নভোচারীরা ছিলেন টমাস স্ট্যাফর্ড, জন ইয়ং এবং ইগুইন সের্নান। এই নভোচারীরাই শুনেছিলেন ওই অদ্ভুত আওয়াজ যেটিকে তারা সে সময় ‘আউটার-স্পেস-টাইপ মিউজিক’ বলেছেন।

এক নাসা প্রকৌশলী জানিয়েছেন, ওই আওয়াজ উৎপত্তি হয়েছিল রেডিও তরঙ্গের কারণে। কিন্তু বিষয়টিকে এত সহজে স্বীকার করে নিতে রাজি হননি অ্যাল ওর্ডেন নামের অপর এক নাসা নভোচারী। এ প্রসঙ্গে ওর্ডেন-এর ভাষ্য হচ্ছে, “যুক্তি আমাকে বলছে যদি সেখানে কিছু রেকর্ড হয়ে থাকে, তাহলে অবশ্যই সেখানে কিছু রয়েছে।”

অদ্ভুত ওই আওয়াজ প্রসঙ্গে শুধু অ্যাপলো ১০ নভোচারীরা নন, অ্যাপলো ১১ নভোচারী মাইকেল কলিন্স-ও নিজ বইয়ে লিখেছেন, “ভাগ্যক্রমে নাসা থেকে আওয়াজের বিষয়ে জানানো হয়েছিল, নাহলে প্রচণ্ড ভয় পেতাম আমি।”

চাঁদ সব সময় একটি দিক থেকেই পৃথিবীকে আবর্তন করে থাকে এবং চাঁদের পেছনের অংশে পৃথিবীর কোনো রেডিও সিগনাল পৌঁছায় না।

Googleplus Pint
Like - Dislike Votes 23 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)