শ্যাম্পুর আগে কন্ডিশনিং

রূপচর্চা/বিউটি-টিপস 30th Jun 17 at 12:10am 300
Googleplus Pint
শ্যাম্পুর আগে কন্ডিশনিং

প্রচলিত নিয়মের উল্টা কাজ করার কথা শুনে অবাক লাগতেই পারে। তবে শ্যাম্পু করার আগে কন্ডিশনারের ব্যবহার তুলনামূলক বেশি উপযোগী।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে শ্যাম্পু করার আগে চুলে কন্ডিশনার ব্যবহারের উপকারিতা তুলে ধরা হয়। বিশেষত যাদের চুল কিছুটা রুক্ষ ও শুষ্ক তাদের জন্য এটি বিশেষ উপযোগী।

সাধারণত আমরা শ্যাম্পু করে তারপর কন্ডিশনার ব্যবহার করা থাকি। এতে অনেকের চুল তৈলাক্ত ও চিপচিপে হয়ে যায়। ফলে মাথার সঙ্গে লেপ্টে থাকে।

অনেক সময় কন্ডিশনার পুরোপুরি ধুয়ে যায় না এবং চুলে লেগে থাকার কারণে তা চিপচিপে হয়ে যায়। এমন সমস্যা এড়াতেই আগে কন্ডিশনার ব্যবহার করা উচিত।

আগে কন্ডিশনার ব্যবহারের ফলে চুলের শুষ্কভাব ও রুক্ষতা দূর হয়। তবে চুল ভারী হয়ে থাকে না। বরং আগে কন্ডিশনার ব্যবহারের পর শ্যাম্পু করা হলে তা ভালোভাবে ধুয়ে যায়। এতে চুলে বা চুলের গোড়ায় কন্ডিশনার জমে থাকার ঝুঁকি থাকে না।

প্রিকন্ডিশনিং’য়ের জন্য শ্যাম্পু করার আগে কন্ডিশনার ব্যবহার করতে হবে। এক্ষেত্রে শুকনা বা ভেজা চুলে কন্ডিশনার লাগিয়ে রাখুন। চুলের গোড়া বাদ দিয়ে নিচের অংশে ভালোভাবে কন্ডিশার লাগিয়ে নিন। ভেজা বা শুকনা চুলেই ব্যবহার করা যেতে পারে। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। এই উপায়ে শ্যাম্পু করার ফলে চুল বেশি নরম ও কোমল হয়ে উঠবে। তাছাড়া চুলে জট লাগার প্রবণতাও কমবে।

আগে কন্ডিশনার ব্যবহার করার কৌশলটি ঠিক নতুন নয়, বরং বহু আগে থেকেই এই প্রক্রিয়া প্রচলিত। এক্ষেত্রে শ্যাম্পু করার আগে তেল মালিশ করা প্রিকন্ডিশনিং'য়ের একটি পদ্ধতি। তেল লাগানোর ফলে চুল নরম ও কোমল হয়।

তেল মাথার তালুতেও ব্যবহারযোগ্য। তবে কন্ডিশনার চুলের গোড়া এড়িয়ে ব্যবহার করাই ভালো। তেল ব্যবহার করা চুলের জন্য বেশি উপযোগী। কারণ নারিকেল তেল, জলপাই তেল, বাদাম তেল, ক্যাস্টর তেল ইত্যাদি গোড়া মজবুত করে চুল সুস্থ রাখতে সাহায্য করে।

তাই চুল ভালোভাবে ময়েশ্চারাইজ করতে শ্যাম্পু করার আগে কন্ডিশনার ব্যবহার করে দেখতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)