নামাজের পর সম্মিলিত দোয়া কি জায়েজ?

ইসলামিক শিক্ষা 29th Jun 17 at 8:35am 1,066
Googleplus Pint
নামাজের পর সম্মিলিত দোয়া কি জায়েজ?

প্রশ্ন : নামাজের পর সম্মিলিত দোয়া করলে অসুবিধা কোথায়?

উত্তর : রাসূলুল্লাহ (সা.) করেননি। আর কাজটি রাসূল (সা.) করেননি, অথচ রাসূলুল্লাহ (সা.)-এর জন্য করাটা কোনো বিষয়ই ছিল না। রাসূল (সা.) চাইলে করতে পারতেন।

তাহলে কেন রাসূল (সা.) ছেড়ে দিয়েছেন? রাসূল (সা.) করেননি কেন? এ কারণেই করেননি, যেহেতু আল্লাহতায়ালা রাসূলকে (সা.) করতে বলেননি।

তাই আমরা যখন ইবাদতের জন্য তরিকা গ্রহণ করব, আমাদের অবশ্যই নবী মুহাম্মদ (সা.) যে তরিকা দিয়েছেন, সেই তরিকাটাই গ্রহণ করতে হবে।

লাকদ কানা লাকুম ফি রাসূলুল্লাহি উসঅতুন হাসানাহ (আল্লাহর রাসূলের মধ্যে তোমাদের জন্য উত্তম আদর্শ রয়েছে)। রাসূল (সা.)-এর থেকে বড় বুজুর্গ কে? কে রাসূল (সা.)-এর চেয়ে দ্বীনের মধ্যে নতুন জিনিস আবিষ্কার করে বলতে পারে যে, আমি যেটা আবিষ্কার করেছি, এটিই উত্তম। প্রশ্নই আসে না।

রাসূলুল্লাহ (সা.) যেহেতু করেননি, যে কাজটি রাসূল (সা.) করতে পারতেন, কিন্তু করেননি, বোঝা গেল সে কাজটি না করাটাই হচ্ছে উত্তম। সে কাজটি রাসূল (সা.) করতে বলেননি।

তাই যে কাজটি রাসূল (সা.) করেননি, সে কাজটি যদি কেউ করেন, তাহলে তিনি বিদআত করলেন, দিনের মধ্যে নতুন করে আবিষ্কার করলেন, এটি ইসলামে প্রত্যাখ্যাত, গ্রহণযোগ্য নয়।

সুতরাং এটি কোনোভাবেই গ্রহণযোগ্য হবে না, এটা করলে অসুবিধা কি, এই প্রশ্ন আর আসবে না। অসুবিধা এটাই যে, রাসূল (সা.) এটা করেননি।

Googleplus Pint
Like - Dislike Votes 39 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (4)