বৃষ্টিতে স্মার্টফোন ভিজে গেলে কী করবেন?

মোবাইল টিপস 28th Jun 17 at 8:56am 1,106
Googleplus Pint
বৃষ্টিতে স্মার্টফোন ভিজে গেলে কী করবেন?

মোবাইল ফোন অপরিহার্য। এই বস্তুটি আট থেকে আশি এখন সকলের কাছে সব থেকে প্রয়োজনীয় বস্তু। আমাদের জীবনে মোবাইল এতটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যে সর্বক্ষণের সঙ্গী মোবাইল ফোনটি।

এসে গেছে বর্ষা। অফিস যাওয়া বা ফেরার পথে যখন তখন শুরু হয়ে যাচ্ছে বৃষ্টি। এর কারণে যে জিনিসটি নিয়ে সবচেয়ে সমস্যার মুখে পড়তে হচ্ছে তা হচ্ছে স্মার্টফোন। ভিজে গেলেই বিপত্তি!

সম্প্রতি এখন অনেক কোম্পানি ওয়াটার প্রুফ ফোন বানিয়েছে। কিন্তু তাদের মূল্য আকাশ ছোঁয়া। যা সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে। কিন্তু আপনার ফোন যদি ওয়াটার প্রুফ না হয় তাহলে আপনাদের জন্য রয়েছে কয়েকটি টিপস। ফোন ভিজে গেলে সামান্য কয়েকটি উপায়ে খুব সহজেই তা ঠিক করতে পারবেন আপনি নিজেই। তাও আবার বাড়িতে বসে বিনামূল্যে।

১। ফোনে বৃষ্টির জলে ভিজে গেলে প্রথমে পরিষ্কার করে মুছে ফেলুন। যত বেশি তরল পদার্থ থাকবে ফোনটি তত তাড়াতাড়ি ফোনের বিভিন্ন পার্টস খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে। বেশিক্ষণ থাকলে শর্ট সার্কিট হয়ে যেতে পারে। এতে ফোনে থাকা সমস্ত ডেটা উড়ে যায়।

২। ফোন স্টার্ট করার আগে ভালো করে মুছে নিন। ফোনের ভিতরের সব কিছু, অর্থাৎ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন শিগগিরই। ফোনের খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন। দেখবেন ফোনের কোনও ক্ষতি হবে না। ফোনের ভিতরের অংশ পাতলা কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন।

৩। সিম কার্ডও বাইরে বার করে রাখুন। এরপর ফোনের ভিতর ভালো করে মুছে ফেলুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন।

৪। ফোনে স্ক্রিন গার্ড লাগানো থাকলে সেটাও খুলে রাখুন।

৫। ভুল করেও ফোনে হেয়ার ড্রাইয়ারের প্রয়োগ করবেন না। হেয়ার ড্রাইয়ারের গরম হাওয়ায় ভিতরের পার্টসগুলি গলে যেতে পারে।

৬। এরপর কিছুক্ষণ ফোনটিকে রোদে রাখুন। যদি কোথাও অল্প জল থেকে যায় তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।

৭। ২৪ ঘণ্টা পর্যন্ত ফোনে ব্যাটারি লাগাবেন না। চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে।

এরপরও যদি আপনার ফোন চালু না হয় তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান। ফোন পানিতে পড়ে গেলেও একই পদ্ধতিতে তা সারানো যাবে।

- ইন্টারনেট

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 43 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)