ঈদে নিজেই তৈরি করুন কালোজাম

রেসিপি টিপস 26th Jun 17 at 9:33am 193
Googleplus Pint
ঈদে নিজেই তৈরি করুন কালোজাম

ঈদ মানেই জিভে জল আনা সব রান্না। বাড়িজুড়ে সুস্বাদু সব খাবারের ম ম ঘ্রাণ। বন্ধুদের আড্ডা আর হৈ হুল্লোড়। নতুন পোশাক গায়ে ঘুরে বেড়ানো। মজার সব খাবারের মধ্য থেকে কোনটা রেখে কোনটা খাবো- এমন মধুর দ্বিধায় পড়েন অনেকেই। তেমনই একটি মুখরোচক খাবারের রেসিপি নিয়ে এবারের আয়োজন।

উপকরণ : ছানা দেড় কাপ, মাওয়া আধা কাপ, ময়দা আধা কাপ, ঘি ১ টেবিল চামচ, গুঁড়া চিনি ১ টেবিল চামচ, খাওয়ার সোডা সামান্য, লাল রং সামান্য।

ছানা তৈরি : দুধ ১ কেজি, সাদা ভিনেগার আধা কাপ ও পানি আধা কাপ একসঙ্গে মিলিয়ে নিতে হবে। দুধ জ্বাল করে একটা বলক তুলে নিতে হবে। এখন চুলা বন্ধ করে ভিনেগার মেলানো পানিটা ঢেলে দিতে হবে। ছানা ঠান্ডা হলে কাপড়ে ছেঁকে ঝুলিয়ে রাখতে হবে।

মাওয়া তৈরি : গুঁড়া দুধ আধা কাপ, আইসিং সুগার ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, গোলাপ জল ১ চা চামচ। সব একসঙ্গে মিলিয়ে চালনি দিয়ে চেলে নিতে হবে।

সিরা তৈরি : চিনি ৪ কাপ, পানি ৪ কাপ, এলাচ ৪-৫ টা, গোলাপ জল ১ চা চামচ। সব একসঙ্গে মিলিয়ে জ্বাল করে সিরা বানাতে হবে। প্রয়োজনে দুধ দিয়ে ময়লা কেটে নিতে হবে।

প্রণালি : ময়দায় ঘি ও চিনি দিয়ে ময়ান দিতে হবে। মাওয়া ঝুরি করে নিতে হবে। খাওয়ার সোডা সামান্য পানিতে গুলে নিতে হবে। ময়দা, ছানা, মাওয়া, খাওয়ার সোডা ও রং মিলিয়ে ভালো করে মেখে মসৃণ খামির বানাতে হবে। ছোট ছোট কালো জাম বানিয়ে ডুবোতেলে অল্প আঁচে লাল করে ভেজে (কালোজাম কড়া করে ভাজতে হবে) গরম সিরায় ছাড়তে হবে। ৮-১০ মিনিট জ্বাল করে চুলা বন্ধ করে রেখে দিতে হবে। ঠান্ডা হলে সিরা থেকে তুলে মাওয়ায় গড়িয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)