আদা জল খেয়ে তো অনেক লেগেছেন, এবার খেয়ে দেখুন এর ক্ষমতা

সাস্থ্যকথা/হেলথ-টিপস 26th Jun 17 at 8:25am 325
Googleplus Pint
আদা জল খেয়ে তো অনেক লেগেছেন, এবার খেয়ে দেখুন এর ক্ষমতা

শুধুমাত্র রান্নায় মশলা হিসাবে নয়, প্রাচীনকাল থেকে আয়ুর্বেদে আদার রসকে বিভিন্ন ওষুধ তৈরিতে গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে গণ্য করা হয়েছে। হোমিওপ্যাথেও আদার নানাভাবে ব্যবহার করা হয়েছে। এর অন্যতম কারণ আদার রসের উপসম ক্ষমতা।

আদায় পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, কপার এবং ম্যাগনেসিয়াম-এর মতো গুরুত্বপূর্ণ মিনারেল থাকে। প্রতিদিন এক গ্লাস আদা দিয়ে ফোটানো পানি খেলে শরীর থেকে নানা রোগ বিদায় নেবে এবং সুস্থ জীবন যাপন করতে সাহায্য করবে। দেখে নিন এর কী কী উপকারিতা রয়েছে।

১. হজমশক্তি বাড়ায় : সকাল বেলায় খালি পেটে এক গ্লাস আদা দিয়ে ফোটানো জল খেলে হজমশক্তি বাড়াতে সাহায্য করে। অম্বলের সমস্যা, বমিভাব এবং গ্যাসের মতো সমস্যাতেও দারুণ কাজ দেয়। এক চামচ পুদিনার রস, এক চামচ লেবুর রস এবং দুই চামচ মধু এর সঙ্গে মিশিয়ে খেলে গর্ভাবস্থায় মর্নিং সিকনেস দূর করতে সাহায্য করে।

২. কিডনি বাঁচায়, ডায়াবেটিস দূরে রাখে : প্রতিদিন এক গ্লাস আদার পানির সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে খেলে কিডনিতে সুরক্ষাবলয় তৈরি হয়। আদায় উপস্থিত জিঙ্ক শরীরে ইনসুলিন ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবেটিসের সম্ভাবনা কমিয়ে দেয়।

৩. ওজন কমায় : রক্তে উচ্চমাত্রায় শর্করার উপস্থিতি খাবারের ইচ্ছে বাড়িয়ে তোলে। ফলে দ্রুত ওজন বাড়তে থাকে। আদার জল রক্তে ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। খাবারের ইচ্ছাও নিয়ন্ত্রণ করে। খাবারে অতিরিক্ত ফ্যাট শুষে নিতে সাহায্য করে। ফলে ওজন কমাতেও সাহায্য করে।

৪. সুস্থ চুল এবং ত্বক : আধায় প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। সঙ্গে গুরুত্বপূর্ণ কিছু ভিটামিনও রয়েছে। যা আপনার ত্বকে একটা স্বাভাবিক ঔজ্জ্বলতা নিয়ে আসে। ভিটামিন এ এবং সি আপনার চুলও সুস্থ রাখে। আদা রক্ত পরিষ্কার করে। ফলে চর্মরোগ দূরে থাকে।

৫. আলঝেইমার্সের সম্ভাবনা কমায় : আলঝেইমার্স এক ধরনের রোগ যা স্নায়বিক ব্যবস্থার কেন্দ্রে আঘাত করে। গবেষণায় প্রকাশ পেয়েছে, আদা মস্তিষ্কের কোষকে সজীব রাখতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিডেন্টস এবং অন্যান্য শক্তিশালী যৌগ মস্তিষ্কে ইনফ্লেমেটরি রেসপন্সের সঙ্গে লড়তে সাহায্য করে। ফলে দীর্ঘ দিন ধরে মস্তিষ্ক সতেজ থাকে। স্মৃতিশক্তিও ধরে রাখতে সাহায্য করে।

৬. পেশি মেরামত করে : কাজ করার সময় বা বিশেষত ব্যায়াম করার সময় পেশি অতিরিক্ত পরিশ্রম করে। আদার জল এই সব পেশিকে মেরামত করে দ্রুত আরাম দেয়।

এক লিটার পানিতে এক ইঞ্চি মতো এক টুকরো আদা কুঁচি করে কেটে মেশান। একটি পাত্রে জল নিয়ে তা ফুটতে দিন। এর পর আদার টুকরো দিয়ে আঁচ বন্ধ করে দিন। ১০ মিনিট রেখে ছেঁকে পাত্রে তুলে রাখুন। তৈরি আপনার আদার জল। যদি একবারে বেশি করে বানাতে চান তবে অনুপাত অনুযায়ী আদা ও পানির পরিমাণ বাড়িয়ে নিতে পারেন। সূত্র : এই সময়

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)