কিউই ফলে হতে পারে দারুণ ইফতারি

ফলের যত গুন 23rd Jun 17 at 2:52pm 377
Googleplus Pint
কিউই ফলে হতে পারে দারুণ ইফতারি

বৃষ্টি হচ্ছে মাঝেমধ্যে। তবু গরম খুব একটা কমেনি।

দিনের দৈর্ঘ্যও চূড়ার দিকে। তাই দীর্ঘ সংযমের পর ইফতারে চাই পুষ্টি ও স্বাস্থ্যকর খাবার। বিশেষজ্ঞরা বলছেন, ইফতারে ভাজাপোড়া বাদ দিয়ে ফলমূলে মনোযোগী হওয়া উচিত। তাই রমজানজুড়ে পাঠকদের জন্য তুলে ধরা হচ্ছে বিভিন্ন ফলের পুষ্টিগুণ। আজ থাকছে আরেকটি বিদেশি ফল, যার নাম কিউই। প্রায়ই ফলের দোকান বা সুপারশপে দেখা মেলে।

ওপরে বাদামি আর ভেতরে অদ্ভুত সবুজ ফলটি পুষ্টিতে ভরা।

যা আছে ভেতরে

ভিটামিন ও পুষ্টির একটা চমক কিউই। ভিটামিন ‘সি’ (অ্যাসকর্বিক এসিড)-এর উত্তম উৎস। আরো আছে ভিটামিন ‘এ’, ফোলেট, ভিটামিন ‘ই’ (আলফা-টকোফেরোল) আর ভিটামিন ‘কে’ (ফাইলোকুইনান)। খনিজের সন্ধান যদি করেন তো বলা যায়, এতে পটাশিয়ামের কোনো অভাব নেই।

ঘুম

সেরোটোনিনের কিন্তু ভালো এক উৎস কিউই। এটা সেই হরমোন, যা গভীর ঘুম আনে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ঘুমের গুণগত মান উন্নত করে কিউই। ঘুমের সময়টাকেও দীর্ঘ করে দেয়।

অ্যান্টি-অক্সিডেন্ট

খুব ভালো পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট মিলবে কিউই খেলে। কারণ এটি উল্লেখযোগ্য পরিমাণ ভিটামিন ‘সি’ সরবরাহ করে। আরো থাকে ফেনোলিক ও ক্যারোটেনয়েড, যা আপনার স্বাস্থ্যের যত্ন নিশ্চিত করে।

আয়রন শোষণ

কিউইয়ের দারুণ এক গুণ হলো দেহকে আয়রন শুষে নিয়ে ব্যাপক সহায়তা দেয়। ভিটামিন ‘সি’ ছাড়াও লুটেইন ও জিয়াজানথিনের মতো সাইটোকেমিক্যাল থাকার কারণে দেহে আয়রনের মাত্রা কখনো নিচের দিকে নামে না। দেহকে আরো বেশি লৌহ শুষে নেওয়ার কাজে নেপথ্যে থাকে কিউই।

হজম

আপনার হজমপ্রক্রিয়ার যাবতীয় সমস্যা মেটাতে সক্ষম এ ফল। এর ফাইবার বেশ সুস্বাদু। স্বাস্থ্যকর হজমব্যবস্থার কারণে মলের পরিমাণ বৃদ্ধি পায়। পেট থাকে পরিষ্কার।

--অর্গানিক ফ্যাক্টস অবলম্বনে

Googleplus Pint
Like - Dislike Votes 39 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)