'বিরাট গ্রহাণু ধেয়ে আসছে, পৃথিবী ধাক্কা খাবেই!'

বিজ্ঞান জগৎ 22nd Jun 17 at 8:23pm 1,237
Googleplus Pint
'বিরাট গ্রহাণু ধেয়ে আসছে, পৃথিবী ধাক্কা খাবেই!'

যে কোনও দিন পৃথিবীর ওপর আছড়ে পড়বে কোনও গ্রহাণু। এমনই আশঙ্কা করছেন মহাকাশ বিজ্ঞানীরা। এই গ্রহাণুর পৃথিবীর কোনও বড়সড় শহর ধ্বংস করে দেওয়ার ক্ষমতা থাকতে পারে বলেও মনে করা হচ্ছে। আয়ারল্যান্ডের কুইনস ইউনিভার্সিটির অ্যাস্ট্রোফিজিক্স রিসার্চ সেন্টারের অধ্যাপক অ্যালান ফিটজিমনস এমনই আশঙ্কার কথা প্রকাশ করেছেন। তিনি বলেছেন যে পৃথিবীর সঙ্গে গ্রহাণুর ধাক্কা ঘটবে কিনা, তা নিয়ে কথা বলা অর্থহীন। বরং কবে এই সংঘর্ষ ঘটতে পারে সেটা আন্দাজ করার চেষ্টা করাই ভালো বলে জানিয়েছেন তিনি।

১৯০৮ সালের ৩০ জুন সাইবেরিয়ার টুঙ্গুস্কায় আছড়ে পড়েছিল একটি গ্রহাণু। ছোট্ট সেই গ্রহাণুর ধাক্কায় ধ্বংস হয়ে গিয়েছিল ৮০০ বর্গমাইল এলাকা। আজকের দিনে এমন একটি সংঘর্ষ যে কোনও বড় শহরকে ধুলোয় মিশিয়ে দিতে পারবে। আর গ্রহাণুর আকার যদি আরও একটু বড় হয়, তাহলে সেই ধ্বংসলীলার ছবি কল্পনা করেই শিউরে উঠেছেন বৈজ্ঞানিকরা।

পৃথিবীর কাছাকাছি থাকা গ্রহাণুগুলিকে চিহ্নিত করার চেষ্টা চালাচ্ছেন বৈজ্ঞানিকরা। এরকম ১৮০০ গ্রহাণুর খোজঁও পাওয়া গিয়েছে। কিন্তু পৃথিবীর ওপর আঘাত হানতে পারে, এরকম আরও অনেক গ্রহাণু এখনও অচিহ্নিত অবস্থায় ঘুরে বেড়াচ্ছে বলে জানিয়েছেন ফিটজিমনস।

Googleplus Pint
Like - Dislike Votes 32 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)