বর্ষায় চুল ‍ও পা রাখুন সুরক্ষিত

রূপচর্চা/বিউটি-টিপস 22nd Jun 17 at 10:35am 1,068
Googleplus Pint
বর্ষায় চুল ‍ও পা রাখুন সুরক্ষিত

এই বর্ষায় চুল এবং পায়ের ত্বক তুলনামূলক বেশি ক্ষতিগ্রস্থ হয়ে থাকে। আর তাই সমস্যা থেকে মুক্তি পেতে বাড়তি যত্ন নেওয়া চাই।

ভারতীয় ত্বকবিশেষজ্ঞ ও উপদেষ্টা ভান্দানা পাঞ্জাবি জানান, এই মৌসুমে চুল চিটচিটে হয়ে যায় ও লেপটে থাকে, পাশাপাশি খুশকির সমস্যাও বৃদ্ধি পায়। তাই চুলের যত্নে ভালো মানের প্রসাধনী ব্যবহার ও ঘরোয়া যত্ন নিতে হবে। এছাড়াও পানি ও কাদায় পায়ের ত্বকও ক্ষতিগ্রস্থ হয় তাই পা পরিষ্কার করে ভালোভাবে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

এই আবহাওয়ায় চুল ও ত্বকের যত্ন নেওয়ার কিছু বিষয় উল্লেখ করেন ভান্দানা।

- অতিরিক্ত প্রসাধনী ব্যবহার না করে যতটুকু প্রয়োজন ঠিক ওই পরিমাণই ব্যবহার করুন। রাসায়নিক উপাদান সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার না করে হালকা ও ভেষজ শ্যাম্পু বেছে নিন এবং অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন।

- প্রতিবার শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে যেনো চুলের গোড়ায় না লেগে আগায় কন্ডিশনার ভালোভাবে ছড়ায়। এরপর কিছুক্ষণ অপেক্ষা করে পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন।

- নিয়মিত চুল পরিষ্কার করতে হবে, খেয়াল রাখুন যেনো চুলের গোড়ায় ময়লা জমে না থাকে।

- সুষম খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন, যেনো শরীরের সব পুষ্টির চাহিদা পূরণ হয়। প্রোটিন সমৃদ্ধ খাবার, প্রচুর ফল ও সবজি এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

- এই মৌসুমে চুল ছোট রাখা ভালো। তবে চুল না কাটলেও সপ্তাহে অন্তত এক থেকে দুই দিন চুলে কুসুম গরম তেল মালিশ করা উচিত।

- এই আবহাওয়ায় হেয়ার ড্রায়ার ব্যবহার করা উচিত নয়, যদি না খুব বেশি জরুরি হয়। যদি প্রয়োজন হয় তাহলে মাথার ত্বক ও চুল থেকে অন্তত ছয় ইঞ্চি দূর থেকে ড্রায়ার ব্যবহার করুন এবং খেয়াল রাখুন যেনো তাপমাত্রা সহনশীল থাকে।

- মাথায় যেনো সরাসরি বৃষ্টির পানি না পড়ে সেদিকে খেয়াল রাখুন। কারণ বৃষ্টির পানির সঙ্গে বাতাসে ভাসতে থাকা দূষিত উপাদানও মিশে যায় তা চুলের জন্য ক্ষতিকর।

ভারতের ‘স্কিন অ্যান্ড ইউ ক্লিনিক’-এর কর্ণধার এবং ত্বকবিশেষজ্ঞ গীতা ফাজলভয় বলেন, “বর্ষার সময় পায়ের ত্বকে ছত্রাক সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি থাকে। তাই প্রয়োজন পড়ে বাড়তি যত্নের।”

- যদি বৃষ্টিতে ভিজে যান তাহলে ঘরে ফিরে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। পা ভালোভাবে ঘষে পরিষ্কার করে নিন।

- ছত্রাকের সংক্রমন এড়াতে ভালোভাবে পা পরিষ্কার করে মুছে শুকিয়ে নিন। সম্ভব হলে অ্যান্টিসেপটিক বা অ্যান্টিফাংগাল সাবান দিয়ে পা ধুয়ে নিন। এই মৌসুমে পা খোলা স্যান্ডেল পরুন। ভেজা মোজা যেনো পায়ে দীর্ঘসময় না থাকে সেদিকে লক্ষ্য রাখুন।

- পা শুকিয়ে গেলে ল্যাকটিক অ্যাসিড এবং গ্লাইকলিক অ্যাসিড সমৃদ্ধ ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)