বর্ষাকালে ডায়াবেটিস রোগীর স্বাস্থ্য টিপস

সাস্থ্যকথা/হেলথ-টিপস 21st Jun 17 at 4:24pm 174
Googleplus Pint
বর্ষাকালে ডায়াবেটিস রোগীর স্বাস্থ্য টিপস

এই বর্ষায় হঠাৎই পরিবেশে পরিবর্তন আসতে শুরু করে করে। ফলে স্বাভাবিক ভাবেই ডায়াবেটিকদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। আর এমনটা হওয়া মাত্র যদি প্রয়োজীনয় সাবধানতা অবলম্বন করা না যায়, তাহলে কিন্তু মারাত্মক বিপদের মুখোমুখি হতে হবে। এক্ষেত্রে জ্বর, সর্দি-কাশি সব একাধিক রোগের প্রকোপ বৃদ্ধি পায়। তাই প্রথম থেকেই প্রয়োজনীয় সাবধনতাগুলি অবলম্বন করতে হবে।

এক্ষেত্রে যে যে নিয়মগুলি মেনে চলতে হবে, সেগুলি হল...

১। ঠান্ডা যেন না লাগেঃ বর্ষার শুরু দিকে পরিবেশে জলীয় বাষ্পের মাত্রা খুব বেড়ে যায়, সেই সেঙ্গে তাপমাত্রাও যে খুব কমে যায়, এমন নয়। এই রকমের আবহাওয়া হওয়ার কারণে ডায়াবেটিকদের শ্বাস কষ্টের আশঙ্কা খুব বৃদ্ধি পায়। শুধু তাই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যাওয়ার জন্য বৃষ্টির জল গায়ে লাগলেই জ্বর, ঠান্ডা লাগা সহ সারা গায়ে অ্যালার্জির মতো সমস্যা দেখা দিয়ে ওঠে। তাই একটু সাবধান থাকতে হবে। ভুলেও বৃষ্টিতে ভেজা চলবে না কিন্তু।

২। সংক্রমণ থেকে দূরে থাকতে হবেঃ বর্ষাকালে যতটা সম্ভব পরিষ্কার পরিচ্ছন্ন থাকার চেষ্টা করতে হবে। আর যদি রাস্তায় পানি জমে থাকে তাহলে বাড়ির বাহিরে না বেড়ানোটাই ভাল। কারণ ডায়াবেটিকদের ইনফেকশন বা ঘা হয়ে যাওয়ার আশঙ্কা বেশি থাকে। বর্ষাকালে যেহেতু জীবাণুর উপদ্রপ বেড়ে যায় তাই অতিরিক্ত সাবধান থাকতে হবে।

৩। ঘরোয়া খাবার খেতে হবেঃ বর্ষার সময় বাড়ির বাইরের খাবার এড়িয়ে চলাই ভাল। যেখান-সেখান থেকে পানি খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। কারণ বর্ষার সময় খাবার এবং পানিতে নানারকম ক্ষতিকর উপাদানের মাত্রা বেড়ে যায়।

বাহিরের খাবার খেলে পেটের সমস্যা সহ নানাবিধ সংক্রনিক রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। সাধারণত ডায়াবেটিকদের বারে বারে খুব ক্ষিদে পায়। তাই বেশির ভাগ টাইমে ঘরোয়া খাবার খাওয়ার চেষ্টা করতে হবে।

৪। পর্যাপ্ত পানি পান করতে হবেঃ শরীরে জলের ঘাটতি দেখা দিলে শারীর ঠিক থাকতে পারে না। আর ডায়াবেটিকদের শরীরিক অবস্থা যেহেতু আরও খারাপ হয়, তাই এদের শরীরে জলের ঘাটতি দেখা দিলে মারাত্মক রকম শরীর খারাপ হয়ে যেতে পারে। তাই পর্যাপ্ত পানি পান করতে হবে। প্রয়োজনে ডাবের পানিও খেতে পারেন, তাতে বেশি উপকার পাওয়া যাবে।

৫। ভেজা জুতো বা মোজা পরবেন নাঃ বর্ষাকালে জুতো এবং মোজা ভিজে যাওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু ডায়াবেটিস রোগীরা ভেজা কিছু বেশিক্ষণ শরীরের সঙ্গে লাগিয়ে রাখবেন না। তাতে শরীরের ক্ষতি হবে। সেই সঙ্গে প্রতিদিন পা পরীক্ষা করে দেখবেন কোনও ঘা অথবা সংক্রমণ হয়েছে কিনা। যদি সামান্যতমও কিছু লক্ষ করেন, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)