চাণক্য নীতি অনুযায়ী আসল বন্ধু চেনার ৪ উপায়

লাইফ স্টাইল 21st Jun 17 at 10:33am 346
Googleplus Pint
চাণক্য নীতি অনুযায়ী আসল বন্ধু চেনার ৪ উপায়

জীবনে সাফল্যের সিঁড়ি বেয়ে ওপরে উঠতে গেলে অবশ্যই বন্ধুদের সহায়তা প্রয়োজন। কিন্তু সেই পথে মানুষ অনেক সময়ই চিনতে পারেনা কে সত্যিকারের বন্ধু আর কে শত্রু। এই বিষয়েও বেশ কিছু পরামর্শ দিয়েছেন চাণক্য ছিলেন ভারতের শিক্ষক, দার্শনিক, অর্থনীতিবিদ চাণক্য।

চাণক্য বলেন, প্রতিটি মানুষেরই রয়েছে দুই মুখ। একটি হল যেটি তার সত্য মুখ অপরটি হল সময়ের সঙ্গে সঙ্গে মানুষের যে স্বভাবের পরিবর্তন হয় সেই মুখ।

তিনি আরও বলেছেন, কোনও বন্ধুকেই অন্ধভাবে বিশ্বাস করতে নেই। আবার কোনও বন্ধুত্বকেই কোনও নির্দিষ্ট বিষয়ের উপর ভিত্তি করে বিশ্বাস করতে নেই। যে চারটি ধাপে মানুষকে বিশ্বাস করা উচিত সেই প্রসঙ্গে চাণক্য দিয়েছেন বিশেষ ৪টি পরামর্শ. . .

১। যাদের মধ্যে প্রচুর ইগো রয়েছে। তাদেরকে কখনই বিশ্বাস করা উচিত নয়। তাকে কোনও সুযোগ দিলেই তারা সেটির অসদ্ব্যাবহার করেন।

২। প্রথম থেকেই কারোর ব্যাপারে কোনও মন্তব্য করতে নেই। প্রথম সাক্ষাতেই সেটি করা উচিত নয়। এমনকি নিজের বিষয়ে বেশি কিছু প্রকাশ করবেন না তাদের কাছে।

৩। কোনও ব্যক্তির ভালো গুনই হল তার পরিচয়ের বাহক। কখনই কারোর পিছনে কোনও কথা বললে প্রকাশ্যে আসবেই। সুতরাং সেটি সম্পর্কে সচেতন থাকুন।

৪। যে ক্রমাগত মিথ্যে কথা বলে। কথায় কথায় নিজের প্রশংসা করে তাকে কখনই বিশ্বাস করবেন না।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)