‘শিশু প্রোফাইলস’ অ্যাপে মিলবে শিশুবিষয়ক তথ্য

এপস রিভিউ 20th Jun 17 at 10:29pm 614
Googleplus Pint
‘শিশু প্রোফাইলস’ অ্যাপে মিলবে শিশুবিষয়ক তথ্য

শিশুবিষয়ক কোনো প্রকল্প বা সিদ্ধান্ত নিতে হবে, শুরু হয়ে যায় সংশ্লিষ্ট বিষয়ের তথ্যের খোঁজাখুঁজি। এটা পাওয়া যায় তো ওটা পাওয়া যায় না। শিশুদের নিয়ে কোনো প্রতিবেদন তৈরিতেও একই ঝামেলা পোহাতে হয়। এর সমাধান পাওয়া যাবে ‘শিশু প্রোফাইলস’ নামের মোবাইল অ্যাপসটি ডাউনলোডেই।

এমনটাই বললেন সেমিনারের বক্তারা। আজ মঙ্গলবার রাজধানীর পরিসংখ্যান ভবনের মিলনায়তনে অনুষ্ঠিত ‘শিশু প্রোফাইলস: মোবাইল অ্যাপস’ শীর্ষক কনফারেন্সে বক্তারা এসব কথা বলেন। জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) সহযোগিতায় এর আয়োজন করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

অনুষ্ঠানে অ্যাপসটির ব্যবহারিক দিক এবং সুফল তুলে ধরেন ইউনিসেফের সোশ্যাল পলিসি স্পেশালিস্ট শান্তনু গুপ্ত। তিনি বলেন, মনিটর দ্য সিচুয়েশন অব চাইল্ড অ্যান্ড উইমেন প্রকল্পের অংশ হিসেবে বিবিএসের সহযোগিতায় ইউনিসেফ অ্যাপসটি তৈরি করেছে। অ্যাপসটি ডাউনলোড করে বাল্যবিবাহ, শিক্ষা, স্বাস্থ্যসহ শিশুবিষয়ক বিভিন্ন তথ্য মিলবে।

অল্পবিস্তর নারীবিষয়ক তথ্যও পাওয়া যাবে। জাতীয়, বিভাগ ও জেলা—এই তিন ক্যাটাগরিতে ভাগ করে তথ্য রাখা হয়েছে। প্রতিবছর তথ্য হালনাগাদ করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ ডিজিটাল দেশে পরিণত হচ্ছে উল্লেখ করে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুওয়ার্ড বিগবেডার বলেন, এখানে মোবাইলের ব্যবহার উল্লেখযোগ্য। সে জন্য এই টুলসটি শিশুবিষয়ক একটি ভালো তথ্যভান্ডার হিসেবে কাজ করবে।

প্রধান অতিথির বক্তব্যে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক বলেন, এই প্রোফাইলে শিশুবিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে; যা সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সহায়ক হবে।

শুভেচ্ছা বক্তব্যে প্রকল্পটির ফোকাল পয়েন্ট কর্মকর্তা এ কে এম আশরাফুল হক বলেন, ‘বিভিন্ন গবেষণা ও জরিপের ফলাফল থেকে এ তথ্য সংগ্রহ করা হয়েছে। এ তথ্য শিশু উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করছি।’

অ্যাপটি গুগল প্লেস্টোর ও আইওএস প্ল্যাটফর্মে পাওয়া যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 51 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)