সূর্যের 'যমজ ভাই' আছে! দাবি বিজ্ঞানীদের

বিজ্ঞান জগৎ 19th Jun 17 at 10:53am 848
Googleplus Pint
সূর্যের 'যমজ ভাই' আছে! দাবি বিজ্ঞানীদের

সূর্যের ভর সৌর জগতের মোট ভরের শতকরা ৯৯.৮৬৩২ ভাগ। সূর্যের নিজ কক্ষের চারদিকে আবর্তন বেগ খুবই কম, এই ঘূর্ণন বেগ থেকে যে কেন্দ্রাতিগ বলের সৃষ্টি হয় তা সূর্যের পৃষ্ঠ অভিকর্ষের তুলনায় ১৮০ লক্ষ ভাগের এক ভাগ। এর গঠন প্রায় নিখুঁত গোলকের মত, কিন্তু উত্তর ও দক্ষিণ মেরুর দিকে কমলালেবুর মত একটু চাপা। সূর্য প্লাজমা তথা আয়নিত গ্যাস দিয়ে গঠিত। পৃথিবীর সাপেক্ষে সূর্যের অবস্থান প্রতিনিয়ত পরিবর্তিত হতে থাকায় আমরা এই আবর্তন বেগের মান পাই ২৮ পার্থিব দিন। তবে অবাক করা তথ্য হলো- সম্প্রতি গবেষকরা জানিয়েছেন সূর্যের আরেকটি যমজ ভাই রয়েছে। বিভিন্ন বিষয়ে গবেষণা করে এমন তথ্য প্রকাশ করলেন দুই গবেষক।

ইউসি বার্কলে ও হারভার্ডের দুই গবেষক সম্প্রতি এ বিষয়ে গবেষণা করে তথ্যটি জানিয়েছেন। গবেষকদের বক্তব্য, সূর্য একা নয়, এর রয়েছে আরো এক যমজ নক্ষত্র। যার নাম 'নেমেসিস'। শুধু তাই নয়- গবেষকদ্বয় জানিয়েছেন, পৃথিবী থেকে ডায়নোসরের বিলুপ্তির পেছনে নাকি রয়েছে এই যমজ নক্ষত্রেরই গোপন কারসাজি। বিজ্ঞানীরা জানিয়েছেন, সৌরমণ্ডলে সমস্ত গ্রহ হয়তো শুধু সূর্য থেকেই সৃষ্টি হয়নি। নেমেসিস থেকেও সৃষ্টি হয়েছে সৌরমণ্ডলের বেশ কিছু গ্রহ।

বিজ্ঞানীরা দাবি করেছেন, ৬ শ আলোকবর্ষ দূরে থাকা নেমেসিস-ই পৃথিবী থেকে ডাইনোসর বিলুপ্ত হওয়ার এক অন্যতম কারণ। এ ব্যাপারে আরো কিছুদিন গবেষণার পর নতুন কিছু তথ্য দিবেন ওই দুই গবেষক-এমনটিই তাদের দাবি।

Googleplus Pint
Like - Dislike Votes 30 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)