ভালোবাসার সম্পর্ক মধুর ও প্রাণবন্ত করতে একে অপরকে করুন মাসাজ

লাইফ স্টাইল 19th Jun 17 at 8:22am 794
Googleplus Pint
ভালোবাসার সম্পর্ক মধুর ও প্রাণবন্ত করতে একে অপরকে করুন মাসাজ

মাসাজ শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভাল রাখার জন্য অত্যন্ত জরুরি। আপনার সম্পর্ক কি সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে?

সম্পর্কে স্থিরতা আনতে একে অপরকে মাসাজ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁরা জানাচ্ছেন, মাসাজ পার্লারে না গিয়ে ভালোবাসার সম্পর্ক আরও মধুর ও প্রাণবন্ত করতে স্বামী-স্ত্রী একে অপরকে বা দু’জনে মিলে এক সঙ্গে স্ট্রেসের মাসাজ করে। ভালোবাসার অসাধারণ চর্চা হতে পারে সম্পর্ক গভীর করতে মাসাজ ।

ব্রিটেনের নর্থামব্রিয়া ইউনিভার্সিটির সায়ুরি নর্স জানান, মাসাজের সময় সঙ্গীরা দু’জনে মিলে এক সঙ্গে স্ট্রেসের মোকাবিলা করেন। মাসাজের মাধ্যমে এক অপরের প্রতি স্নেহ, ভালবাসাও ব্যক্ত করা যায়। ফলে তা সম্পর্কে স্থিরতা নিয়ে আসে। শুধু যিনি মাসাজ নিচ্ছেন তিনিই নন, যিনি মাসাজ করে দিচ্ছেন, দুই সঙ্গীই উপকৃত হন।

গবেষণার জন্য ৩৮ জন অংশগ্রণকারীকে ৩ সপ্তাহের একটি মাসাজ কোর্স করানো হয়। মাসাজ কোর্স ও সেশনের আগে এবং পরে তাদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য সংক্রান্ত আটটি করে প্রশ্নের উত্তর দিতে বলা হয়।

গবেষণায় দেখা গিয়েছে, মাসাজ পার্লারে না গিয়ে একে অপরকে মাসাজ করলে খরচ যেমন বাঁচানো যায়, তেমনই তা সম্পর্কেও গভীরতা, বিশ্বাসযোগ্যতা নিয়ে আসে।বাইটনে অনুষ্ঠিত ব্রিটিশ সাইকোলজিক্যাল সোসাইটির বার্ষিক সম্মেলনে এই গবেষণার ফল উপস্থাপন করা হয়েছে।

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)