ইফতারে পুষ্টিকর সুজির কেক

রেসিপি টিপস 18th Jun 17 at 10:30pm 365
Googleplus Pint
ইফতারে পুষ্টিকর সুজির কেক

অনেক ধরনের মজার মজার খাবারের মধ্যে কেক একটি। স্বাদ পরিবর্তনের জন্য ইফতারে একটু ভিন্নধর্মী কিছু থাকলে মন্দ হয় না। বেকারীর কেকের বাইরেও অনেকে ঘরেই কেক তৈরি করে থাকেন। পরিবারে বড়দের পাশাপাশি ছোটরাও থাকে, কাজেই তাদের কথাও মাথায় রাখতে হবে। তাই এ ধরণের খাবারে যেমন পুষ্টির ঘাটতি পূরণ হবে অন্যদিকে খাবারের একটা ভিন্নতাও আসবে।

তাই বাড়িতে আজকেই একবার চেষ্টা করে দেখতে পারেন। সাধারণ কেকের থেকে কিছুটা ভিন্ন নারকেল-সুজির কেক।

এবার ভিন্নধর্মী মজাদার সুজির কেকটির রেসিপিটা দেখে নেই।

উপকরণ:
১ কাপ দুধ, ১টি ডিম, ১.২ গ্রাম জাফরান, ১১০ গ্রাম গলানো মাখন বা তেল, ১ চা চামচ বেকিং পাউডার, ৩/৪ চা চামচ চিনি, ১/২ কাপ ময়দা, ১ ১/২ কাপ নারকেল কুচি, ১ এবং ১/৪ কাপ সুজি, ৩ ফোঁটা ভ্যানিলা এসেন্স, ১.৫ কাপ চিনির সিরা, ১ চা চামচ গোলাপ জল ও ১/২ চা চামচ লেবুর রস ।

প্রস্তুত প্রণালি:
একটি পাত্রে সুজি, নারকেল কুচি, একসাথে মিশিয়ে নিন। এর সাথে ময়দা, চিনি, বেকিং পাউডার, গলানো মাখন, ডিম, জাফরান মেশানো দুধ, ভ্যানিলা এসেন্স একসাথে মিশিয়ে ডো তৈরি করুন। লক্ষ্য রাখবেন ডো যেন নরম হয়। এবার এটি বেকিং ট্রেতে ঢেলে দিন। একটি ছুরি দিয়ে ডো বরফির আকৃতিতে কেটে নিন। এটি ওভেনে ১৯০ ডিগ্রি সেলসিয়াসে ৪০ মিনিট বেক করুন। কেকটি বাদামী রং হয়ে এলে ওভেন থেকে বের করে ফেলুন। এবার একটি পাত্রে পানি, চিনি, গোলাপ জল দিয়ে সিরা তৈরি করুন। এর সাথে লেবুর রস মেশান। লেবুর রস চিনির ময়লা কেটে পানি পরিষ্কার করে দেবে। কেকের উপর চিনির সিরা চামচ দিয়ে ধীরে ধীরে ঢেলে দিন। বরফির উপর একটি করে কাঠবাদাম দিয়ে রাখুন। এবার এটি আরো ১৫ মিনিট ওভেনে বেক করতে দিন।

ব্যস, তৈরি হয়ে গেলো সুজির কেক।

Googleplus Pint
Like - Dislike Votes 23 - Rating 3 of 10

পাঠকের মন্তব্য (0)