চুলের যত্নে পেঁয়াজ

রূপচর্চা/বিউটি-টিপস 18th Jun 17 at 4:24pm 357
Googleplus Pint
চুলের যত্নে পেঁয়াজ

পেঁয়াজ কাটতে গিয়ে চোখের পানি আর নাকের পানি একাকার করেননি, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তীব্র ঝাঁঝ যেমন রয়েছে, তেমনি রয়েছে বেশকিছু উপকারিতাও। রান্নার স্বাদ বাড়াতে পেঁয়াজের জুড়ি নেই। পেঁয়াজ ছাড়া প্রায় সবধরণের রান্নাই অসম্ভব। তবে এই পেঁয়াজ কিন্তু আপনার চুলের যত্নেও বেশ উপকারী। চুল পড়া নিয়ে যদি ভীষণ চিন্তিত থাকেন, তবে পেঁয়াজেই রয়েছে তার সমাধান। কীভাবে? চলুন জেনে নেই. . .

চুল পড়া সমস্যায় কম বেশি অনেকেই ভুগে থাকেন। যাদের চুল পড়ার মাত্রা বেশি তাদের অনেক ক্ষেত্রে চুল পাতলা হয়ে যায়। যারা এই সমস্যা নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন তাদের জন্য রয়েছে ঘরোয়া সমাধান। আমাদের হাতের কাছেই থাকা পেঁয়াজ চুল পড়া বন্ধে বেশ কার্যকর ভূমিকা রাখবে। এই উপাদানটির রস ভিন্ন ভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। চলুক জেনে নেয়া যাক চুল পড়া বন্ধে পেঁয়াজের রসের নানাবিধ ব্যবহার।

চুলের চর্চার ক্ষেত্রে নারকেল তেল বহুকাল ধরে ব্যবহৃত হয়ে আসছে। এটি চুল পড়া বন্ধেরও সাহায্য করে। এর সঙ্গে পেঁয়াজ রস মেশালে কার্যকারিতা আরো বেশি বেড়ে যায়। এই মিশ্রণটি চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ করবে।

খুশকি এবং চুল পড়ে যাওয়া বন্ধ করতে পেঁয়াজের রসের সঙ্গে মধু একসঙ্গে মিশিয়ে মাথায় লাগান। সমপরিমাণে পেঁয়াজের রস এবং মধু নিন। মাথায় হাল্কা মালিশ করে লাগান। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

আমন্ড তেল রুক্ষ চুলের সমস্যা মেটাতে সাহায্য করে। পেঁয়াজের রসের সঙ্গে মিশালে চুল পড়া বন্ধ করতেও এটি সাহায্য করে। এক্ষেত্রেও এই দুইটি সমপরিমাণে নিয়ে মাথায় লাগান। ২-৩ ঘণ্টা রাখার পর হাল্কা গরম জলে মাইল্ড শ্যাম্পুর সাহায্যে ধুয়ে নিন।

এক মগ গরম পানিতে পাঁচটি পেঁয়াজের রস মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর এই মিশ্রণটির দিয়ে চুল ধুয়ে নিন। এর পাঁচ মিনিট পর শুধু পানি দিয়ে চুল ধুয়ে নিন। এক মাসের মধ্যে পার্থক্য বুঝতে পারবেন।

চুল পড়া বন্ধ করতে পেঁয়াজের রস ও অলিভ অয়েল হল পারফেক্ট কম্বিনেশন। ২ টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে ১ টেবিল চামচ অলিভ অয়েল নিন। এই মিশ্রণটি হাল্কা গরম করে চুলে লাগান। এক-দেড় ঘণ্টা রেখে ধুয়ে নিন।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)