অল্প বয়সে চুল পাকলে করণীয়

রূপচর্চা/বিউটি-টিপস 18th Jun 17 at 12:00pm 371
Googleplus Pint
অল্প বয়সে চুল পাকলে করণীয়

বয়স বাড়ার সাথে সাথে চুল পাকা স্বাভাবিক, কিন্তু নির্দিষ্ট সময়ের আগে চুল পাকা একটি অতি পরিচিত সমস্যা। বর্তমান বিশ্বে প্রায় অর্ধেক মানুষই এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। চুলের রং কী হবে তা নির্ভর করে জিনগত বৈশিষ্ট্য এবং বিশেষ হরমোন মেলানিনের উপর। এই মেলানিনের অভাব হলে চুল পাকতে থাকে। বয়স বাড়ার সাথে সাথে শরীরের মেলানিন তৈরির ক্ষমতা কমে আসে বলেই বেশি বয়সে চুল পাকে।

গবেষকদের মতে, অকালে চুল পাকার তেমন কোনো নির্দিষ্ট কারণ নেই। তবে আমাদের শরীরে জিন বা বংশগতির প্রভাবে অকালে চুল পাকতে পারে। এছাড়াও ভিটামিন বি-১২ অভাবে পিটুইটারি হরমোন অথবা থাইরয়েড হরমোনের সমস্যা থাকলে কম বয়সে চুল পাকে।

পাশাপাশি খাবার-দাবারের ভেজাল ও পরিবেশগত দূষণসহ অতিরিক্ত মানসিক চাপ, ধূমপান বা জীবন-যাপনের নানা সমস্যাও এতে যুক্ত। চিকিত্সা শাস্ত্রে চুল পাকার তেমন কোনো কার্যকরী চিকিত্সা নেই। তবে কিছু সচেতনতা চুল পাকা রোধে সাহায্য করে। যেমন পাকা চুলের সমস্যা সমাধানে আমলকীর জুড়ি নেই।

ভিটামিন সি আর অ্যান্টি-অক্সিজেন্ট সমৃদ্ধ আমলকী তারুণ্য ধরে রাখতে খুবই কার্যকর। নিয়মিত আমলকী খেলে চুলের সাস্থ্য ভালো থাকে ও চুল পাকা রোধ করতেও সাহায্য করে। এছাড়াও চুল ভাল রাখতে নিয়মিত ভাল ব্র্যান্ডের শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করতে হবে। প্রচুর শাক-সবজি ও ফল মূল খেতে হবে। দিনে ২-৩ লিটার পানি পান করতে হবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)